এবার সৌদিতে মাঙ্কিপক্স শনাক্ত, নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৫ই জুলাই ২০২২ ০৬:০৫ অপরাহ্ন
এবার  সৌদিতে মাঙ্কিপক্স শনাক্ত, নতুন নির্দেশনা

সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রথমবারের মতো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে সংবাদসংস্থা এসপিএ এমন খবর দিয়েছে।


খবরে বলা হয়, আক্রান্ত ব্যক্তি বিদেশ থেকে এসেছেন। তাকে বর্তমানে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। নিয়মনীতি অনুসারে চিকিৎসা দেওয়া হচ্ছে। যারা তার সংস্পর্শে এসেছেন, তাদেরও মাঙ্কিপক্সের পরীক্ষা করা হয়েছে। কিন্তু সব পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে। এছাড়া আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা কারো শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায়নি।


সামনে প্রাদুর্ভাবের যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ভ্রমণসহ সব ক্ষেত্রে স্বাস্থ্য নির্দেশনা মেনে চলতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।


যে কোনো কিছু জানতে জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে নাগরিকদের নির্দেশনা দেওয়া হয়েছে। 


এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে কমিটি ‘বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণার পরামর্শ দেয়, আগামী ১৮ জুলাই কিংবা তারও আগে সেই কমিটির একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।


এরআগে গেল ২৭ জুন একটি বৈঠক হয়েছে। তাতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব এখনও ‘স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার’ পর্যায়ে আসেনি বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আফ্রিকা অঞ্চলে এটি একটি স্থানীয় রোগ হলেও বর্তমানে বিশ্বজুড়ে তা ছড়িয়ে পড়ছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেন, যে মাত্রায় ভাইরাস ছড়াচ্ছে, তাতে আমি অব্যাহত উদ্বেগ প্রকাশ করছি। যদি নমুনা পরীক্ষায় ঘাটতি থাকে, তবে অজ্ঞাত রোগটি আরও বেশি মানুষকে আক্রান্ত করতে পারবে।


বর্তমান আক্রান্তের আশি শতাংশই ইউরোপের ভেতরে। মহামারির প্রাদুর্ভাব ঘটলে ডব্লিউএইচওর সর্বোচ্চ সতর্কতা হলো আন্তর্জাতিকভাবে ‘জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করা। বিশ্বের শীর্ষ স্বাস্থ্য সংস্থাটি সাধারণত মহামারি ঘোষণা করে না, তবে ২০২০ সালের মার্চে করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তারা এই পরিভাষাটি ব্যবহার করেছে।


করোনাভাইরাসের মতো এতটা দ্রুত ছড়ায় না মাঙ্কিপক্স। কিন্তু রোগটি এখন মানুষের মধ্যে উদ্বেগ তৈরিতে সক্ষম হয়েছে।


মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের ব্যাঙ্গুই প্যাসটুয়ার ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ইমানুয়েল নাকুন বলেন, যখন উন্নয়নশীল দেশগুলোতে কোনো রোগ ছড়ায়, তখন সেটিকে জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে না। কিন্তু উন্নত দেশগুলোতে ছড়ালেই জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে।


মাঙ্কিপক্সের ওষুধ নিয়ে গবেষণা চালিয়ে আসছেন এই গবেষক। তিনি বলেন, যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনো জরুরি অবস্থা ঘোষণা করে, তবে অবশ্যই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদি প্রাদুর্ভাব মোকাবিলায় উন্নয়নশীল ও উন্নত দেশগুলোর মধ্যে সমানভাবে পদক্ষেপ নেয়ার রাজনৈতিক সদিচ্ছা থাকে, তবে প্রতিটি দেশের জন্যই তা উপকারী হবে।