প্রথমবার দেশে এলো জনসনের করোনার টিকা

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২০শে জানুয়ারী ২০২২ ০৭:২৬ অপরাহ্ন
প্রথমবার দেশে এলো জনসনের করোনার টিকা

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের ৩ লাখ ৩৬ হাজার ডোজ টিকা প্রথমবারের মতো দেশে এসেছে। এর আগে গত জুন মাসেই এই টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল।


বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক ডা. শামসুল হক।


তিনি জানান, জনসনের টিকা এই প্রথম দেশে এসেছে। যুক্তরাষ্ট্রের সহায়তা হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা পেয়েছে বাংলাদেশ। এ টিকা অন্যান্য টিকার মতোই সংরক্ষণ করা যাবে।


এ টিকা পাওয়ার মধ্য দিয়ে করোনাভাইরাসের ছয় ধরনের টিকা পেল বাংলাদেশ। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাকের টিকা এসেছে দেশে। এসব টিকা দিয়ে সরকার সারা দেশে টিকাদান কর্মসূচি চালাচ্ছে।


গত বছরের ফেব্রুয়ারিতে জরুরি ভিত্তিতে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেয় যুক্তরাষ্ট্র। জনসন অ্যান্ড জনসনের এই ভ্যাকসিন এক ডোজের ভ্যাকসিন। অর্থাৎ অন্যান্য ভ্যাকসিনের ক্ষেত্রে যেমন একটি ডোজ দেওয়ার পরে একটা নির্দিষ্ট সময় পরে দ্বিতীয় ডোজ দিতে হয়। এক্ষেত্রে তেমন নয়। জনসনের একটি ডোজেই কাজ হয়ে যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। যদিও পরে বুস্টার ডোজ দেওয়ার প্রয়োজন হতে পারে।


বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত রোগীর প্রায় ৮৫ শতাংশ হাসপাতালে ভর্তি ঠেকাতে সক্ষম জনসন অ্যান্ড জনসনের বুস্টার ডোজ।