দেশে ডেঙ্গু আক্রান্ত আরও ১৩ রোগী

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: মঙ্গলবার ২১শে ডিসেম্বর ২০২১ ০৬:১৫ অপরাহ্ন
দেশে ডেঙ্গু আক্রান্ত আরও ১৩ রোগী

গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৩ জন রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ১০ জন  এবং অন্যান্য বিভাগে নতুন ডেঙ্গু রোগী ভর্তি ৩ জন।


মঙ্গলবার (২১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেইন্স অপারেশন সেন্টার ও কনট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগী ১১৬ জন। চলতি বছরে আজ পর্যন্ত ডেঙ্গু  আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ২৮ হাজার ২২৯ জন ভর্তি হয়েছে।  


বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৮ হাজার ১০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা শেষে  হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে। ঢাকার সরকারি ও বেসরকারি ৪৬টি হাসপাতালে ৭৩ জন এবং অন্যান্য বিভাগের হাসপাতালগুলোতে ৪৩ জন ভর্তি রয়েছে। মোট মৃত্যুর সংখ্যা ১০৩ জন।


এর আগে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে। ওই বছর এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। মারা যায় ১৭৯ জন। ডেঙ্গুতে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয় ২০০২ সালে, সেবার ৫৮ জনের মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর।


এ ছাড়া ২০০১ সালে ৪৪ জন মারা যায়। ২০১৯ সালে ডেঙ্গু ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি করলেও করোনা মহামারির মধ্যে ২০২০ সালে ডেঙ্গু তেমন প্রভাব ফেলতে পারেনি। তবে এবার উদ্বেগজনক হারে বেড়েছে ডেঙ্গু রোগী।


ডেঙ্গু প্রকোপের এ সময়ে বাসাবাড়িতে অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্রে পানি জমতে না দেওয়াসহ দিনে ও রাতে মশারি টানানোর পরামর্শ দিয়েছেন বিশেজ্ঞরা।