প্রাঙ্ক ভিডিও অনলাইনে ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব নিষিদ্ধ করছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই জানুয়ারী ২০১৯ ০৭:০১ অপরাহ্ন
প্রাঙ্ক ভিডিও অনলাইনে ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব নিষিদ্ধ করছে

অনলাইনে ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব নিষিদ্ধ করছে প্রাঙ্ক ভিডিও। মজা নিতে গিয়ে কাউকে মানসিকভাবে বিপজ্জনক পরিস্থিতিতে ফেলে দেওয়া ভিডিও নির্মাণকে প্রাঙ্ক হিসেবেই চিনি আমরা। পরিকল্পিতভাবে এসব ভিডিও বানিয়ে কাউকে চমকে দেওয়াই এর উদ্দেশ্য।বুধবার এক প্রতিবেদনে বিবিসি জানায়, ইউটিউবে প্রকাশ করা প্রাঙ্ক ভিডিওর কারণে মৃত্যুর ঘটনাও ঘটেছে। মারাত্মকভাবে হতাহতের ঘটনা তো আছেই। ফলে মজা করার উদ্দেশে এসব ভিডিও নিষিদ্ধ করছে ইউটিউব। সার্চ ইঞ্জিন গুগলের মালিকানার ভিডিও আদান-প্রদানের প্ল্যাটফর্মটি জানায়, এ ধরনের বিপজ্জনক ভিডিওর ‘ইউটিউবে কোনো স্থান নেই।’ 

মে মাসে যুক্তরাষ্ট্রের কানাডা সীমান্ত-ঘেঁষা শহর মিনেসোটাতে এক তরুণীর ছয় মাসের কারাদণ্ড হয়। ইউটিউবে ভাইরাল হওয়ার উদ্দেশে তিনি তার প্রেমিককে গুলি করেছিলেন, এমনটি দেখা যায় ভিডিওতে। মানুষ সত্যি সত্যিই তার প্রেমিককে বাঁচাতে ছুটে গিয়েছিল। সম্প্রতি চোখ বন্ধ করে গাড়ি চালানোর একটি প্রাঙ্ক ভিডিও ভাইরাল হয়। এতে এক ব্যক্তি গুরুতর আহত হন বলে জানা গেছে।প্রতিষ্ঠানটি জানায়, ভাইরাল চ্যালেঞ্জ এবং মজাদার ভিডিওর জন্য ইউটিউব হচ্ছে প্রধানতম জায়গা। আমাদের নিজস্ব কিছু বিধিনিষেধ আছে যার মাধ্যমে নিশ্চিত করা হয় যে, মজা করতে গিয়ে যেন এর মাত্রা ছাড়িয়ে না যায় এবং ক্ষতিকর ও বিপজ্জনক কিছুর জন্ম না দেয়।

ইউটিউব আরও জানায়, আমরা এমন কোনো প্রাঙ্ক অনুমোদন দিই না, যার ফলে শিশুরা মানসিক সমস্যায় পড়তে পারে, এমনকি শিশুর জীবনের ঝুঁকি তৈরি করে।তবে বর্তমান বিধিনিয়মে ইউটিউব এখনো ক্ষতিকর এসব ভিডিও সরাতে পারেনি। গত বছরের এপ্রিল মাসে কিছু ফ্রাঙ্ক ভিডিও সরিয়ে ফেলার উদ্যোগ নিলেও, এখনো সেসব ভিডিও দেখা যাচ্ছে ইউটিউবে।নতুন বিধিনিয়মে সহজেই প্রাঙ্ক ভিডিও শনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছে ইউটিউব। এতে একটি সমস্যার কথাও জানায় তারা, এ নিয়মে কোনটি ক্ষতিকর আর কোনটি নয় সেটা নিয়ে কিছু অস্পষ্টতা তৈরি হবে। ফলে ক্ষতিকর নয় এমন ভিডিও মুছে যাওয়ার আশঙ্কা দেখা দেবে। এ বিষয়ে কাজ করা হচ্ছে বলে তারা জানায়।