ইউটিউবার প্রত্যয় হিরন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৪শে ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ন
ইউটিউবার প্রত্যয় হিরন গ্রেফতার

দেশের জনপ্রিয় ইউটিউবার প্রত্যয় হিরনকে ভিডিও এবং নাটকে জুয়ার প্রচারণার দায়ে গ্রেপতার করেছে ডিবি পুলিশ। এসময় তার সঙ্গে আরও দুইজনকে গ্রেফতার করা হয়েছে। আটকৃতদের একজনের নাম হামিদ। অপরজনের নাম রায়হান বলে জানিয়েছে পুলিশ।


তাদের বিরুদ্ধে অভিযোগ, আন্তর্জাতিক জুয়ার সাইটের প্রচারণা করে ভিডিও বানাতো। এজেন্টের মাধ্যমে তারা বিদেশি জুয়ার প্ল্যাটফর্মের বিজ্ঞাপনও চালাতো। এ নিয়ে রমনা থানায় পুলিশ বাদি হয়ে মামলা দায়েরের পর তাদের গ্রেফতার করা হয়।


নাটকের ফাঁকে ফাঁকে বিজ্ঞাপনী সংলাপ। দেশের বিজ্ঞাপনের বাজারে ইউটিউব-ফেসবুকের ভিডিওতে নতুন এ ধারার প্রচলন শুরু হয়েছে। কিন্তু, এ ধারায় জুয়ার বিজ্ঞাপন প্রচার করছে, ‘আজাইরা লিমিটেড’ নামে একটা ইউটিউব চ্যানেল। যাদের সাবস্ক্রাইবার প্রায় সাড়ে চার মিলিয়ন!


বিশ্বব্যাপী জুয়ার সাইট ওয়ানএক্সবেট, বাবুএইটিএইট, ক্রিকেক্স নামের জুয়ার সাইটের বিজ্ঞাপন বাবদ ভিডিওপ্রতি একলাখ দশ হাজার টাকা করে নিতো প্রত্যয় হিরণরা। ভারতীয় একটি এজেন্সির সাথে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে কাজ করতো আব্দুল হামিদ নামের একজন। অভিযুক্তরা যে সাইটের বিজ্ঞাপনের জন্য আটক হয়েছে একই সাইটের সাথে চুক্তিবদ্ধ হয়ে সমালোচনায় পড়েন ক্রিকেট তারকা সাকিব আল হাসান। পরে চুক্তি বাতিল করতে বাধ্য হন তিনি।


ডিবি সাইবার ক্রাইম ইউনিটের উপ-কমিশনার তারেক বিন রশিদ বলেন, ওরা অনলাইন জুয়ার বিজ্ঞাপন দিয়ে আসছিলো। ওদের গ্রেফতার করে আমরা জানতে পারি যে, অনলাইন জুয়াড়িরা দেশের বাইরে থেকে এসব পরিচালনা করে। ভারতীয় এজেন্টদের মাধ্যমে জনপ্রিয় ইউটিউবার বা অনলাইন অ্যাকটিভিস্টদের সাথে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয় তারা।


প্রায় বছরখানেক প্রত্যয় হিরণদের ওপর নজর রেখে এ সপ্তাহে রমনা থানায় মামলা করে ডিবি পুলিশ। কর্মকর্তারা বলছেন, আটককৃতদের ভিডিও ও নাটক তরুণ ও কিশোরদের মাঝে বেশ জনপ্রিয়। সেখানে প্রচারণার ফলে অনেকে জুয়ায় আসক্ত হয়ে যাচ্ছে। ডিবি সাইবার ক্রাইম ইউনিটের উপ-কমিশনার তারেক বিন রশিদ আরও বলেন, অনলাইন জুয়া থেকে অনেকগুলো অপরাধের জন্ম দেয়।