রাবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২২শে মে ২০১৯ ০৭:৫১ অপরাহ্ন
রাবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

উচ্চ শিক্ষায় সুযোগ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়ন নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘একাডেমিক কনভারশেসন’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ফোকলোর বিভাগের আয়োজনে বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি পরিচালনা করেন যুক্তরাষ্ট্রের সাউথইস্ট মিসৌরি স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মোহাম্মদ আলী।

সেমিনারে অধ্যাপক ড. মোহাম্মদ আলী বলেন, অনেক সময় মেধাবী শিক্ষার্থীরাও দেশের জন্য কোন ভ‚মিকা রাখতে পারে না। তাদের মাঝে অনেক সম্ভাবনা থাকলেও সেটার যথাযোগ্য ব্যবহার করতে ব্যর্থ হয় শুধুমাত্র ইংরেজিতে দক্ষতা না থাকার কারণে। মেধার যথাযত ব্যবহার করতে হলে অবশ্যই ইংরেজিকে গুরুত্ব দিতে হবে।এ সময় তিনি বাংলাদেশের প্রচলিত শিক্ষাব্যবস্থা এবং আন্তর্জাতিক শিক্ষাব্যবস্থার ধরণ নিয়ে আলোচনা করেন। সেমিনারে ওপেন ডিসকাশনের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষাঅঙ্গনের চিত্রও তুলে ধরেন তিনি।

ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক আখতার হোসেনের সভাপতিত্ব ও সহযোগী অধ্যাপক হাবিবুর রহমানের স ালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের (আইইআর) পরিচালক অধ্যাপক আবুল হাসান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তরিকুল আহসান, সহযোগী অধ্যাপক উদয় শঙ্কর বিশ্বাস, সহকারী অধ্যাপক জাহাঙ্গীর আলম প্রমূখ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব