একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি ছাত্রফন্ট্রের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৫শে মার্চ ২০১৯ ০৯:৫০ অপরাহ্ন
একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি ছাত্রফন্ট্রের

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থাপনসহ ১২ দফা দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে অনুষ্ঠিত রাকসু সংলাপে এসব দাবি জানান সংগঠনটির নেতাকর্মীরা। 

তাদের দাবিগুলো হল- নিয়মিত শিক্ষার্থীদের ভোটাধিকার ও প্রার্থীতা নিশ্চিত করতে হবে, সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক ছাত্র সংগঠনের দাবির প্রেক্ষিতে একটি পরিবেশ পরিষদ গঠন, ক্যাম্পাসে ও হলে ছাত্র সংগঠনুগলোর সহাবস্থান নিশ্চিত করা, ধর্মভিত্তিক সকল প্রকার রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ করা, প্রথম বর্ষ থেকেই শিক্ষার্থীদের হলে সিটের ব্যাবস্থা, ছাত্র সংগঠনগুলোর মতামতের ভিত্তিতে গণতান্ত্রিক পরিবেশ রক্ষায় নীতিমালা প্রণয়ন, নির্বাচনী আচরণ বিধি প্রণয়নে ছাত্র সংগঠনগুলোকে যুক্ত করা, ছাত্র সংগঠন ও শিক্ষকদের বিভিন্ন সংগঠনের মতামতের ভিত্তিতে নির্বাচন পরিচালনা কমিটি গঠন, ভোটকেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপন, ভোট গ্রহণের সময় সকাল ৮টা-৬টা পর্যন্ত নির্ধারণ, স্বচ্ছ ব্যালট বাক্স ভোট গ্রহণের দিন কেন্দ্রে প্রেরণ, নির্বাচনে গণমাধ্যম কর্মীদের ওপর কোন প্রকার নিয়ন্ত্রণ আরোপ না করা। 

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) নেতাকর্মীরা পৃথক সংলাপে ভোটকেন্দ্র একাডেমিক ভবনের বাইরে স্থাপনসহ ১৫ দফা দাবি জানিয়েছে। রাকসু সংলাপ কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, দুই সংগঠনের নেতাকর্মীদের প্রস্তাবিত দাবিগুলো প্রাসঙ্গিক। তাদের দাবিগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব