প্রথম সমাবর্তনেই স্বর্ণপদক পাচ্ছে না জবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১০ই জানুয়ারী ২০২০ ১০:৩৭ অপরাহ্ন
প্রথম সমাবর্তনেই স্বর্ণপদক পাচ্ছে না জবি শিক্ষার্থীরা

আগামী ১১ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সনাবর্তন। প্রতিষ্ঠার ১৪ বছর পর সমাবর্তন অনুষ্ঠিত হলেও রাষ্ট্রপতির হাত থেকে স্বর্ণপদক নেওয়ার সৌভাগ্য হচ্ছে না শিক্ষার্থীদের।

স্বর্ণপদক দেওয়ার জন্য কোনো বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগেই কোনো ট্রাস্ট ফান্ড গড়ে ওঠেনি বা কেউ আগ্রহ দেখায়নি ফলে স্বর্ণপদক দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে ২টি ট্রাস্ট ফান্ড গড়ে তোলা হয়েছে, ইতিহাস বিভাগে জেবুন্নেছা ট্রাস্ট ও আইন অনুষদের দুুই বিভাগের জন্য তপন বিহারী ট্রাস্ট ফান্ড। তবে ট্রাস্ট ফান্ড দুটি থেকে নিয়মিত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়ে। 

এবিষয়ে উপাচর্য অধ্যাপক ড. মীজানুর রহমান আমাদের বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক নাই, আমাদের বিশ্ববিদ্যালয়ে কেউ ট্রাস্টফান্ড করেনি।বিশ্ববিদ্যালয় কখনও কোনো স্বর্ণপদক দেয় না। ট্রাস্ট ফান্ড গঠনে বিশ্ববিদ্যালয় কোনো উদ্যোগ নিয়েছি কি জানতে চাইলে তিনি বলেন, যে ট্রাস্ট ফান্ডগুলো গড়ে তোলা হয়েছে সেখান থেকে দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রথম সমাবর্তনে অংশ নিচ্ছে সর্বমোট ১৩ ব্যাচের ১৯ হাজার গ্রাজুয়েট সমাবর্তন বক্তব্য দিবেন বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী ড. অরুণ কুমার বসাক। পুরান ঢাকার ধূপখোলায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠকে সমাবর্তন ভেন্যু হিসেবে নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব