এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সূচি আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৯শে জানুয়ারী ২০২০ ১১:০৭ পূর্বাহ্ন
এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সূচি আজ

আজ রোববার (১৯ জানুয়ারি)  শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি ও সমমান পরীক্ষার নতুন সূচি প্রকাশ করা হবে। সরস্বতী পূজার কারণে শনিবার রাতে আগামী ৩০ জানুয়ারির পরিবর্তে ১ জানুয়ারি ঢাকার দুই সিটির ভোটের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।  এর ফলে এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ১ ফেব্রুয়ারির পরিবর্তে  এখন এই পরীক্ষা শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি। 

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা গতকাল জানান, কারও ধর্মীয় অনুভূতিতে যাতে ব্যাঘাত না আসে, সেটা বিবেচনা করে তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেন। শিক্ষামন্ত্রী পরীক্ষা পেছানোর প্রস্তুতি নিয়ে সিইসিকে জানান, ১ তারিখের পরীক্ষা তারা পেছাবে। শিক্ষামন্ত্রী আরো বলেন, দুই দিনের পরীক্ষা নয়, পুরো পরীক্ষাই পিছিয়ে যাবে। 

এর আগে সরস্বতী পূজার দিন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন না করার দাবির মুখে শনিবার বিকেলে জরুরি বৈঠকে বসে নির্বাচন কমিশন। কমিশনের বৈঠকের সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে পরীক্ষা দুই দিন পেছানোর ঘোষণা দেয়া হয়।

সরস্বতীপূজার কারণে নির্ধারিত ৩০ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ পেছানোর দাবিতে সোচ্চার ছিল বিভিন্ন সংগঠন। ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, মেয়র প্রার্থীসহ সবাই পূজার দিনে ভোট গ্রহণের বিপক্ষে ছিল। 

তবে নির্বাচন কমিশন শুরু থেকেই ৩০ তারিখে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে অনড় ছিল। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইসির এই সিদ্ধান্তের ব্যাপারে আন্দোলন করে আসছিলেন। এ পরিস্থিতিতে রোববার জরুরি বৈঠকে বসে ভোটের তারিখ পরিবর্তন করে নির্বাচন কমিশন। এদিকে শিক্ষামন্ত্রণালয় থেকে এসএসসি ও সমমান পরীক্ষাও পিছিয়ে দেয়া হয়।

ইনিউজ ৭১/এম.আর