দুর্গাপূজাকে কেন্দ্র করে ব্যাংকিং খাতে টানা ছুটি

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ১২:০৫ অপরাহ্ন
দুর্গাপূজাকে কেন্দ্র করে ব্যাংকিং খাতে টানা ছুটি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দেশের ব্যাংকিং খাতে টানা চার দিনের ছুটির ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে শুরু হয়ে, এই ছুটির মধ্যে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি এবং আগামী রোববারের পূর্ব নির্ধারিত ছুটিও অন্তর্ভুক্ত রয়েছে।


বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বিভাগ গত মঙ্গলবার (৮ অক্টোবর) এই সিদ্ধান্তের ব্যাপারে নির্দেশনা জারি করে। নির্দেশনায় বলা হয়েছে, বৃহস্পতিবার দেশে সাধারণ ছুটি ঘোষণার ফলে সব তফসিলি ব্যাংক বন্ধ থাকবে। তবে, সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় অবস্থিত ব্যাংকের শাখা ও উপশাখাগুলো বিশেষ ব্যবস্থায় খোলা রাখা হবে।


এই ছুটি উপলক্ষে ব্যাংকিং খাতে ভোগান্তির শঙ্কা করছেন গ্রাহকরা। বিশেষ করে, যারা দুর্গাপূজার জন্য টাকা উত্তোলন করতে চান, তাদের জন্য এই সময়টা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ছুটির কারণে সাধারণ গ্রাহকদের প্রয়োজনীয় সেবা প্রদান করা সম্ভব হবে না। 


বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতিনিধিরা জানিয়েছেন, তারা গ্রাহকদের সহায়তার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছেন। যেহেতু সমুদ্র, স্থল এবং বিমানবন্দর এলাকায় ব্যাংক খোলা থাকবে, সেহেতু এই এলাকাগুলোর গ্রাহকরা সেবা নিতে পারবেন।


এদিকে, দেশের বিভিন্ন প্রান্তে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে, যা মূলত সামাজিক ও ধর্মীয় উল্লাসের উৎসব। এই উৎসব উপলক্ষে গ্রামে-গঞ্জে মানুষের যাতায়াত বেড়ে যাওয়ার কারণে ব্যাংকিং সেবার প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে।


অন্যদিকে, বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ আশা করছে, এই চার দিনের ছুটি শেষে ব্যাংকিং কার্যক্রম দ্রুত স্বাভাবিক হবে এবং গ্রাহকদের সার্বিক সেবার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। 


ব্যাংকিং খাতের এই অস্থিরতা সত্ত্বেও দেশের সনাতন ধর্মাবলম্বীরা আশা করছেন, দুর্গাপূজা উদযাপন তাদের জীবনে নতুন রঙ নিয়ে আসবে। এবারের দুর্গাপূজায় ধর্মীয় ও সামাজিক উল্লাসের মধ্য দিয়ে দেশের মানুষের মাঝে ঐক্যবদ্ধতা ও শান্তির বার্তা ছড়িয়ে পড়বে।