১১ কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য বিক্রি! গ্রেফতার তারেক

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৭:৪০ অপরাহ্ন
১১ কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য বিক্রি! গ্রেফতার তারেক

বাংলাদেশের নির্বাচন কমিশনের (ইসি) ডেটা সেন্টারে সংরক্ষিত ১১ কোটি ৫০ লাখের বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য বিক্রির অভিযোগ উঠেছে। এ ঘটনায় সাবেক পরিচালক তারেক এম বরকতুল্লাহকে গ্রেফতার করা হয়েছে। ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান বুধবার (৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।


তিনি উল্লেখ করেন, এ ঘটনায় কাফরুল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে, যেখানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ মোট ১৯ জনের নাম উল্লেখ করা হয়েছে। মামলার অন্যান্য আসামির মধ্যে রয়েছেন ডিজিকন গ্লোবাল সার্ভিসেসের পরিচালক ওয়াহিদুর রহমান শরীফ, আইসিটি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং নির্বাচন কমিশনের সাবেক কর্মকর্তা আবদুল বাতেন।


এ ঘটনায় আরও অনেকের নাম উঠে এসেছে, যাদের মধ্যে সাবেক জ্যেষ্ঠ রক্ষণাবেক্ষণ প্রকৌশলী আশরাফ হোসেন এবং জাতীয় টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) লেফট্যানেন্ট কর্নেল (অব.) রাকিবুল হাসান উল্লেখযোগ্য। তদন্তের স্বার্থে সকল আসামির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


বিশেষজ্ঞরা এই ধরনের তথ্য সুরক্ষা লঙ্ঘনকে অত্যন্ত গুরুতর এবং রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করেছেন। তাঁরা সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।