সেন্টমার্টিনের কাছে মিয়ানমারের নৌ বাহিনীর গুলিতে নিহত জেলে: ৬০ জন অপহৃত

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ০৪:০৫ অপরাহ্ন
সেন্টমার্টিনের কাছে মিয়ানমারের নৌ বাহিনীর গুলিতে নিহত জেলে: ৬০ জন অপহৃত

সেন্টমার্টিন দ্বীপের কাছে মাছ ধরতে যাওয়া বাংলাদেশি ফিশিং ট্রলারে মিয়ানমারের নৌ বাহিনী গুলি চালিয়ে একটি নিহত এবং দুজন আহত করেছে। বুধবার (১১ অক্টোবর) এ ঘটনা ঘটে, যেখানে ৪০ থেকে ৫০ জন জেলে এবং চারটি ট্রলার মিয়ানমারে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।


এ ঘটনায় নিহত জেলের নাম মো. ওসমান, তিনি শাহপরীর দ্বীপের কোনারপাড়া এলাকার বাসিন্দা। আহতদের মধ্যে একজনের নাম এখনও জানা যায়নি। ঘটনাস্থল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, নিহত ও আহত জেলেরা সাইফুল কোম্পানির মালিকানাধীন একটি ট্রলারে কর্মরত ছিলেন।


স্থানীয় ট্রলার মালিক সাইফুল জানান, বুধবার দুপুরে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ-পশ্চিমে মৌলভীর শিল নামের মোহনায় মিয়ানমার নৌ বাহিনী তাদের ট্রলারে গুলি চালাতে শুরু করে। গুলিবিদ্ধ চারজনের মধ্যে ওসমান মারা যান। এরপর মিয়ানমারের নৌ বাহিনী তাদের ধাওয়া করে চারটি ট্রলারসহ ৬০ জন মাঝি-মাল্লাকে অপহরণ করে।


বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, ঘটনা সত্য, তবে বিস্তারিত তথ্য কোস্টগার্ডের মাধ্যমে পাওয়া যাবে। তিনি আরও জানান, অপহৃত জেলেদের মধ্যে ৪০ থেকে ৫০ জনের মধ্যে কিছু জেলেকে ইতোমধ্যে বাংলাদেশের কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।


কোস্টগার্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা আহতদের নিয়ে ট্রলারটির শাহপরীর দ্বীপের দিকে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। নিহত ও আহতদের বিষয়ে তথ্য নিশ্চিত হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।


এদিকে, নিহত জেলের পরিবারের সদস্যরা উদ্বিগ্ন এবং বিচারের দাবি জানিয়েছেন। স্থানীয় জনপ্রতিনিধিরা ও প্রশাসন এ ঘটনার দ্রুত তদন্তের দাবি তুলেছেন। সাগরে নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি, বাংলাদেশের জলসীমায় সুরক্ষা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।