সৌদি আরবের ২০২৫ সালের হজের খরচ কমানোর আলোচনা- ধর্ম উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৫:২৪ অপরাহ্ন
সৌদি আরবের ২০২৫ সালের হজের খরচ কমানোর আলোচনা- ধর্ম উপদেষ্টা

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বীন ফৌজান আল রাবিয়ার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকটি ৬ অক্টোবর রবিবার অনুষ্ঠিত হয়, যেখানে হজের খরচ কমানোর লক্ষ্যে বিভিন্ন বিষয় নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।


বৈঠক শেষে ড. খালিদ হোসেন সাংবাদিকদের জানান, হাজীদের সুবিধার জন্য বেশ কয়েকটি উদ্যোগের কথা উঠে এসেছে। হাজীদের জন্য বাইমেট্রিক ব্যবস্থাপনা উন্নত করা, হজের মোয়াল্লেমদের মাল্টিপল ভিসা প্রদান, সমুদ্রপথে হাজীদের যাওয়ার অনুমতি এবং লাগেজ ব্যবস্থাপনার উন্নতি নিয়ে আলোচনা হয়েছে। 


তিনি বলেন, আগামী ২০২৫ সালে হজের সার্বিক ব্যবস্থাপনা ও খরচ কমানোর জন্য তিনটি হজ প্যাকেজ নিয়ে আলোচনা হয়েছে। প্রথম প্যাকেজে মক্কা ও মদিনায় এক থেকে দেড় কিলোমিটার দূরত্বের আবাসনের ব্যবস্থা থাকবে, দ্বিতীয় প্যাকেজে তিন কিলোমিটার দূরত্বের আবাসনের সুযোগ থাকবে, এবং তৃতীয় প্যাকেজের আওতায় জাহাজে করে হজে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে। 


বাংলাদেশের ধর্ম বিষয়ক উপদেষ্টা আরও জানান, তিনি সৌদি মন্ত্রীকে অনুরোধ করেছেন যাতে প্রতি বছর দুই থেকে আড়াই হাজার হাজীকে জাহাজে করে হজে যাওয়ার ব্যবস্থা করা হয়। 


সৌদি মন্ত্রী এ সময় বাংলাদেশ থেকে অসুস্থ ও শিশুদের হজে নিরুৎসাহিত করার প্রস্তাব দেন। তিনি বলেন, ক্যান্সার রোগী, ডায়ালাইসিসের রোগী এবং হুইলচেয়ার ব্যবহারকারী রোগীদের জন্য বদলি হজের ব্যবস্থা করার প্রয়োজনীয়তা রয়েছে।


বৈঠকে হাজীদের জন্য মক্কা, মদিনায় আবাস ভাড়া এবং মিনা-মুজদালিফায় যাতায়াত ব্যবস্থাপনায় ব্যয়ের বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়। ধর্ম বিষয়ক উপদেষ্টা উল্লেখ করেন, "স্বল্প খরচে উন্নত সেবা এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধনের জন্য আমাদের সংশ্লিষ্ট ব্যবস্থা গ্রহণ করতে হবে।"


এছাড়াও, সৌদি মন্ত্রীকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানানো হয়। মন্ত্রী এ বিষয়ে সময়মতো সফরের আশ্বাস দেন। বৈঠকে অতিরিক্ত হজ সচিব মতিউল ইসলাম, কাউন্সিলর হজ জহিরুল ইসলাম এবং বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।