চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের ৫ম বর্ষে পদার্পণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২৩শে আগস্ট ২০২১ ১২:৫৯ অপরাহ্ন
চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের ৫ম বর্ষে পদার্পণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অন্যতম জনপ্রিয় সংগঠন চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব আজ পদার্পণ করলো ৫ম বর্ষে। পেছনের ৪টি বছর ছিল সাফল্যমন্ডিত। চবির ১০ জন স্বপ্নবাজ তরুণের হাত ধরে ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং কর্পোরেট সেক্টর মোকাবেলায় প্রত্যেক সদস্যকে  যুগোপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সালের ২২ আগস্ট পথচলা শুরু হয় এই চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের। গতকাল রবিবার (২২ আগস্ট) রাত ৮.০০ টায় করোনা কালে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে একটি জমকালো আয়োজনে ক্লাবটি ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করে।


সঞ্চালনায় দায়িত্বে থাকা ক্লাবের জয়েন্ট সেক্রেটারি মহিদুল ইসলাম শুভ এবং রিসার্চ ও ডকুমেন্টেশন হেড ইসরাত জাহান লিনা'র সুন্দর ও স্পষ্ট সঞ্চালনায় পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বর্তমান ক্লাবের প্রেসিডেন্ট নুরুদ্দিন ফাহাদ এবং অনুষ্ঠানের শুভ উদ্ভোধন ঘোষনা করেন ক্লাবের ভাইস প্রেসিডেন্ট সানোয়ার হোসাইন।


উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের এডভাইজর ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ সাখাওয়াত হোসেন চৌধুরী, এডভাইজর ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর মো: মোর্শেদুল আলম , এডভাইজর ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর এহসানুল কবির পলাশ, ইতিহাস বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর নাজিফা রশিদ এবং ক্লাবের প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ । এসময় তারা স্বাগত বক্তব্যে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও ক্লাবের ভবিষ্যৎ পথচলার জন্য শুভ কামনা জানান।


পর্যায়ক্রমে "হিস্ট্রি ক্লাবের পথচলা" ও "চট্টগ্রামের আঞ্চলিক ভাষার ইতিহাস" নামক দু'টি ডকুমেন্টারি এবং পূর্ববর্তী বছরের কার্যক্রম প্রদর্শন করা হয়। এছাড়াও ক্লাবের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সালেহ মুহম্মদ আব্দুল্লাহ'র ক্লাবের ৪ বছর পথচলার স্মৃতিচারণ, ট্রাস্টি বোর্ডের সদস্যদের স্মৃতিচারণ বক্তব্য ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্লাব প্রতিনিধিদের শুভেচ্ছা বক্তব্য অনুষ্ঠানকে আরো সুন্দর করে তোলে।


অনুষ্ঠানের সঞ্চালক, আয়োজক কমিটি, আমন্ত্রিত অতিথি এবং উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রেসিডেন্ট নুরুদ্দিন ফাহাদ বলেন, " think different do different live different লক্ষ্যকে সামনে রেখে প্রতিষ্ঠিত হওয়ায় ক্লাবটি আজ পঞ্চম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। ক্লাবের পথচলাকে যারা মসৃণ করতে অগ্রণী ভূমিকা পালন করেছেন তারা হলেন আমাদের সম্মানিত এডভাইজার এবং ক্লাবের ফাউন্ডার সদস্যবৃন্দ। মেধা ও শ্রম দিয়ে যাচ্ছে ক্লাবের প্রাণ তথা সদস্যরা যারদের ডাইনামিক কার্যক্রমের মাধ্যমে চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব স্থান করে নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সংগঠনে। তরুণ প্রজন্মের কাছে হিস্ট্রি কে যুগোপযোগী করে গড়ে তোলার কার্যক্রম অব্যাহত থাকবে। আজকের এই ক্লাবকে আমাদের বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরিয়ে বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে কাজ করে যাব এবংকি একদিন আমরা নেতৃত্ব দিতে সক্ষম হবো ইনশা-আল্লাহ।"


অনুষ্ঠানে সংগঠনের ট্রাস্টি বোর্ডের সদস্য, গভার্নিং সদস্য, এক্সিকিউটিভ সদস্য এবং এসোসিয়েট সদস্যবৃন্দের উপস্থিতিতে ক্লাব সদস্যদের গান, কবিতা, কৌতুক পরিবেশনার মধ্যে দিয়ে অনুষ্ঠানটি উৎসবমুখর পরিবেশের রূপ লাভ করে। এর শেষ হয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হিস্ট্রি ক্লাবের ব্যাতিক্রম ধর্মী আয়োজন, "Take your photo historical" শীর্ষক প্রতিপাদ্যকে সামনে নিয়ে ফটো কনটেস্টে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে। কনটেস্টে ১ম স্থান অর্জন করেন মোঃ তারিকুল ইসলাম, ২য় স্থান অর্জন করেন মারুফুল ইসলাম এবং তৃতীয় স্থান অর্জন করেন ফারহা বিনতে নূর। সর্বশেষে ক্লাবের বর্তমান সেক্রেটারি জিসু মিত্র অনুষ্ঠানের সমাপনি বক্তব্য রাখেন।