রাবিতে বিজ্ঞান-প্রকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৯ই জুলাই ২০১৯ ০৭:১২ অপরাহ্ন
রাবিতে বিজ্ঞান-প্রকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু বৃহস্পতিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার, কমিউনিকেশন, কেমিক্যাল, ম্যাটেরয়িালস এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ওঈ৪গঊ২)’ শীর্ষক দুই দিনব্যাপি আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে আগামী ১১ জুলাই বৃহস্পতিবার। পঞ্চমবারের মতো এ সম্মেলনের আয়োজন করছে রাবির প্রকৌশল অনুষদ। মঙ্গলবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সত্যেন্দ্রনাথ বোস একাডেমিক ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রকৌশল অনুষদের ডীন এবং সম্মেলনের সভাপতি প্রফেসর ড. মো. একরামুল হামিদ। 

তিনি জানান, এবারের সম্মেলনে মোট ৪১৪টি গবেষণাপত্র জমা পড়েছিলো। সেখান থেকে ১৪১টি গবেষণাপত্র সম্মেলনে উপস্থাপনের জন্য গৃহীত হয়েছে। বাকি গবেষণাপত্রগুলো পোস্টার পেজেন্টেশনের সুযোগ পাবেন গবেষকগণ। সম্মেলনে মোট তিনটি কিনোট উপস্থাপন করা হবে। কিনোট উপস্থাপন করবেন স্পেনের প্রফেসর ফারনেন্দো রিনকন, জাপনের প্রফেসর নরিহিকো কামাতা এবং কেইকিচি হিরোস। এছাড়াও আমন্ত্রিত বক্তা হিসেবে থাকবেন জাপানের প্রফেসর ইয়োশিতাকা টয়োটা, নেপালের সহযোগী অধ্যাপক সুরেন্দ্র কুমার গৌতম, যুক্তরাষ্ট্রের সহযোগী অধ্যাপক ড. মুক্তি এম রানা, মালয়েশিয়ার প্রফেসর ড. আজিজ হাসান।

দুই দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দি আহমেদ সিনেট ভবনে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন রাবি উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরি মো. জাকারিয়া, ড. আনন্দ কুমার সাহা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শেখ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রফেসর ড. সেলিয়া শাহনাজ। ড. মো. একরামুল হামিদ আরো বলেন, এ সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক গবেষকদের সাথে স্থানীয় গবেষকদের পরিচয় করিয়ে দেয়া এবং স্থানীয় গবেষকদের গবেষণায় আরো বেশি উৎসাহিত করা। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর জিএম শফিউর রহমান।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব