৮ দিনের মধ্যে বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৪:১৪ অপরাহ্ন
৮ দিনের মধ্যে বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস থেকে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ভ্রমণ সতর্কতা এখনও বহাল থাকছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, বাংলাদেশে ভ্রমণের সতর্কতা লেভেল ফোর (চতুর্থ ধাপ) থেকে লেভেল থ্রি (তৃতীয় ধাপ) এ নামিয়ে আনা হয়েছে, যা মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ সহজ করেছে।


গত জুলাই মাসের আন্দোলন এবং আগস্টে সরকারের পতনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ভ্রমণে চতুর্থ স্তরের সতর্কতা এবং নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন প্রশাসন। লেভেল ফোর অর্থ্যাৎ ‘ভ্রমণ করবেন না’ নির্দেশনার মাধ্যমে মার্কিন নাগরিকদের বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে লেভেল থ্রিতে নামিয়েছে, যার অর্থ হলো ‘ভ্রমণের আগে পুনর্বিবেচনা করুন।’


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্কিন নাগরিকরা এখন বাংলাদেশে ভ্রমণ করতে পারলেও, নিরাপত্তা ঝুঁকির কারণে দেশের কয়েকটি এলাকা বিশেষভাবে এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবান জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া, যেকোনো ধরণের সমাবেশ বা জনসমাগমস্থল থেকে দূরে থাকার এবং সতর্কতার সাথে চলাচল করার পরামর্শও দেওয়া হয়েছে।


এর আগে, ৪ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ প্রকাশিত এক পোস্টে জানিয়েছিল যে, বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকি এখনও রয়ে গেছে এবং দেশটি ‘লাল তালিকা’য় অন্তর্ভুক্ত রয়েছে। তবে, ৮ দিনের মাথায় এ সিদ্ধান্ত পরিবর্তন করে, বাংলাদেশের নাম আর লাল তালিকায় রাখেনি যুক্তরাষ্ট্র। 


ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় বাংলাদেশে ব্যবসা, পর্যটন, এবং শিক্ষাসহ বিভিন্ন উদ্দেশ্যে মার্কিন নাগরিকদের আগমন সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। তবে সতর্কতামূলক পদক্ষেপগুলো মেনে চলতে এবং নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে সর্বদা সচেতন থাকতে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।