কেন ইংলিশ ক্লাব সাকিব কে পেতে মরিয়া: আসল কারণ জানুন

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১০ই সেপ্টেম্বর ২০২৪ ০২:০০ অপরাহ্ন
কেন ইংলিশ ক্লাব সাকিব কে পেতে মরিয়া: আসল কারণ জানুন

মিরপুর ক্রিকেট পাড়ায় সম্প্রতি গুঞ্জন ওঠে যে, বাংলাদেশের জাতীয় দলের সাবেক এক অধিনায়ক সারে কাউন্টি ক্লাবের ডিরেক্টর অব ক্রিকেট অ্যালেক স্টুয়ার্টকে সাকিব আল হাসানকে না খেলানোর জন্য একটি চিঠি পাঠিয়েছিলেন। এই গুঞ্জন যদি সত্য হয়, তাহলে ইংলিশ কাউন্টি ক্লাব সারে সেই চিঠিকে উপেক্ষা করে বেশ সঠিক সিদ্ধান্তই নিয়েছে।


কারণ, সারে কাউন্টি ক্লাবে সাকিব আল হাসানের অভিষেকের দিনটি ছিল অত্যন্ত সফল। সোমবার (৯ সেপ্টেম্বর) টন্টনে কাউন্টি ডিভিশন ওয়ানের চারদিনের ম্যাচে সমারসেটের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন সাকিব। প্রায় ১৩ বছর পর কাউন্টি ক্রিকেটে ফিরে নিজের জাত চেনালেন বিশ্বসেরা অলরাউন্ডার।


সাকিব টন্টনের কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে সমারসেটের বিরুদ্ধে প্রথম দিনেই অনবদ্য বোলিং করেন। ৩৩.৫ ওভারে ৯৭ রান দিয়ে চারটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে দিনের সেরা বোলার হন সাকিব। তার দুর্দান্ত বোলিংয়ে সমারসেটকে ৯৫.৫ ওভারে ৩১৭ রানে অলআউট করে দেয় সারে। 


ম্যাচ শুরুর আগে সারে টস জিতে ব্যাট করতে নামে সমারসেট। কিন্তু শুরুটা ভাল হয়নি তাদের জন্য। প্রথম ওভারে সারের ক্যারিবীয় পেসার কেমার রোচের শিকার হন সমারসেটের ওপেনার লুইস গোল্ডসওর্দি। পরবর্তীতে ১০ ওভারে সমারসেটের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৩০ রান। এরপর সাকিবের হাতে বল তুলে দেন সারে অধিনায়ক ররি বার্নস। 



সাকিব দুই স্পেলে মোট ২৮ ওভার বোলিং করেন, যেখানে ৭ মেডেনসহ ৭৯ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন। তার বোলিং স্পেলের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল ইনিংসের ৮৬ ওভারে, যেখানে ৫.৫ ওভারে শিকার করেন বাকি তিনটি উইকেট। 



সারে কাউন্টি ক্লাবের ক্রিকেট পরিচালক অ্যালেক স্টুয়ার্ট সাকিবকে দলে অন্তর্ভুক্ত করার কারণ ব্যাখ্যা করেছেন। তিনি জানান, ‘‘আমরা জানতাম, মৌসুমের নির্দিষ্ট সময়ে অনেক ক্রিকেটার ইংল্যান্ড দলের দায়িত্বে চলে যাবে। বিশেষ করে দুজন স্পিনিং অলরাউন্ডারকে আমরা মিস করব। সাকিবের মানের একজন খেলোয়াড়কে দলে আনার সুযোগ আমাদের সামনে ছিল, তাই সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল।’’ 


সাকিব নিজে জানিয়েছিলেন যে, তিনি তার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ম্যাচে ছাপ রাখতে চান। এবং সাকিব তার সেই প্রতিশ্রুতি পালন করেছেন। তার এই পারফরম্যান্স প্রমাণ করে দেয় কেন সারে কাউন্টি ক্লাব এত মরিয়া ছিল সাকিবকে পেতে।


সাকিব আল হাসানের কাউন্টি অভিষেক একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে চিহ্নিত হতে পারে এবং এই পারফরম্যান্স নিশ্চিতভাবে তার ক্যারিয়ারে একটি নতুন মাইলফলক হিসেবে কাজ করবে।