ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলের সম্ভাব্য সদস্যরা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০২৪ ১০:২৭ অপরাহ্ন
ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলের সম্ভাব্য সদস্যরা

ঢাকা, ৯ সেপ্টেম্বর ২০২৪: পাকিস্তান সফর শেষ করে দেশে ফিরে এসেছে বাংলাদেশ ক্রিকেট দল। দেশে ফেরার পরপরই ক্রিকেটাররা বিশ্রামের সুযোগ না পেয়ে ভারত সিরিজের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এই সিরিজের জন্য বাংলাদেশের দল এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি, তবে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) জানিয়েছে, দলে তেমন কোন বড় পরিবর্তনের সম্ভাবনা নেই।


বিসিবির একজন নির্বাচক সম্প্রতি জানিয়েছেন, ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের স্কোয়াড বেশিরভাগই চূড়ান্ত হয়ে গেছে। নির্বাচক জানান, পাকিস্তান সিরিজে দলের ভালো পারফরম্যান্সের পর নতুন সিরিজের স্কোয়াডে বড় পরিবর্তনের সম্ভাবনা কম। সব কিছু ঠিক থাকলে আগামী বুধবার আনুষ্ঠানিকভাবে স্কোয়াড ঘোষণা করা হতে পারে।


পাকিস্তান সিরিজে বাংলাদেশের পারফরম্যান্স যথেষ্ট সন্তোষজনক ছিল। প্রথম টেস্টে সাদমান ইসলাম ৯৩ রান করে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরের টেস্টেও সাদমান তার পারফরম্যান্স অব্যাহত রাখেন। সাদমানের বর্তমান ফর্ম দেখে মনে হচ্ছে, তিনি ভারত সিরিজের জন্য দলে থাকবেন।


তবে সাদমানের সঙ্গে দলের হয়ে খেলা জাকির হাসানও দলে থাকতে পারেন। প্রথম টেস্টে জাকির সুবিধাজনক ব্যাটিং করতে পারেননি, কিন্তু দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তার আক্রমণাত্মক ব্যাটিং দলের জয়ে অবদান রেখেছে। এছাড়া, মাহমুদুল হাসান জয়ও দলে থাকার সম্ভাবনা রয়েছে, যিনি সম্প্রতি চোট কাটিয়ে ফিট হয়েছেন।


মিডল অর্ডারে নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান থাকতে পারেন। উইকেটকিপার হিসেবে লিটন দাসকে রাখা হতে পারে।


স্পিন বিভাগে সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের সঙ্গে স্কোয়াডে দুইজন বিশেষজ্ঞ স্পিনার থাকার সম্ভাবনা রয়েছে। তাইজুল ইসলাম অটো চয়েজ হিসেবে বিবেচিত হচ্ছেন এবং তার সঙ্গী হিসেবে নাঈম ইসলামকে অন্তর্ভুক্ত করা হতে পারে।


পেস বিভাগে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাহিদ রানা এবং সৈয়দ খালেদ আহমেদকে রাখা হতে পারে।


ভারতের বিপক্ষে সম্ভাব্য টেস্ট স্কোয়াডের তালিকা হলো:

- নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক)

- জাকির হাসান

- মাহমুদুল হাসান জয়

- সাদমান ইসলাম

- লিটন কুমার দাস

- মুশফিকুর রহিম

- মুমিনুল হক

- সাকিব আল হাসান

- মেহেদী হাসান মিরাজ

- তাইজুল ইসলাম

- নাঈম হাসান

- নাহিদ রানা

- শরিফুল ইসলাম

- হাসান মাহমুদ

- তাসকিন আহমেদ

- সৈয়দ খালেদ আহমেদ


বাংলাদেশ ক্রিকেট দলের জন্য ভারত সিরিজটি একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হতে চলেছে এবং দলের বর্তমান পারফরম্যান্স দেখে আশা করা হচ্ছে তারা এই সিরিজে ভালো ফলাফল করবে।