লাদাখে দিল্লির সমপরিমাণ জায়গা দখল করেছে চীন: রাহুল গান্ধী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ১১ই সেপ্টেম্বর ২০২৪ ০৪:৩৭ অপরাহ্ন
লাদাখে দিল্লির সমপরিমাণ জায়গা দখল করেছে চীন: রাহুল গান্ধী

ভারতের লাদাখে ৪ হাজার বর্গ কিলোমিটার এলাকা চীন দখল করেছে বলে অভিযোগ করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা ও ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধী।মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির জাতীয় প্রেসক্লাবে এক সভায় দেওয়া বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। খবর টাইমস অব ইন্ডিয়া।


রাহুল গান্ধী বলেন, পৃথিবী বদলে যাচ্ছে। চীনের ক্ষমতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। চীন আমাদের প্রতিবেশী। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক রয়েছে। সুতরাং, আমরা ভূ-রাজনৈতিক পরিবর্তনের মধ্যে রয়েছি। আমাদের একটি দীর্ঘমেয়াদি কৌশলগত দৃষ্টি প্রয়োজন; কেবল একটির পর একটি কৌশলগত পদক্ষেপ হওয়া উচিত নয়। এটি হওয়া উচিত এমনভাবে যে আমরা দীর্ঘমেয়াদে আমাদের সম্পর্ক নিয়ে কীভাবে ভাবছি। এটি হলো মৌলিক ভিত্তি এবং আমরা ওই পথটি অনুসরণ করতে যাচ্ছি।


তিনি বলেন, একটি প্রতিবেশী আপনার ভূখণ্ডের চার হাজার বর্গ কিলোমিটার দখল করলে আমেরিকা কীভাবে প্রতিক্রিয়া জানাবে? কোনো প্রেসিডেন্ট কি এই বলে পার পেয়ে যাবেন যে তিনি দেশ ভালোভাবে পরিচালনা করেছেন? তাই আমি মনে করি না যে, প্রধানমন্ত্রী মোদি চীনকে মোটেও ভালোভাবে পরিচালনা করেছেন। আমি মনে করি চীনা সৈন্যদের আমাদের ভূখণ্ডে বসে থাকার কোনো কারণ নেই।


গত বছরও একই রকম অভিযোগ করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওই সময় তিনি দাবি করেন, চীন ভারতের ভূখণ্ড কেড়ে নিয়েছে।