নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব: চাপ ও সম্ভাবনা নিয়ে বাসার যা বলিলেন

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ন
নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব: চাপ ও সম্ভাবনা নিয়ে বাসার যা বলিলেন

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করছেন নাজমুল হোসেন শান্ত। তবে, ব্যাট হাতে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে না পারার ফলে দলের ওপর তার নেতিবাচক প্রভাব পড়ছে। গত ফেব্রুয়ারিতে তিন ফরম্যাটের অধিনায়কত্ব পাওয়ার পর থেকে শান্ত ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি, যা নিয়ে গুঞ্জন উঠেছে তার ভবিষ্যৎ অধিনায়কত্ব নিয়ে।


শুক্রবার সাবেক অধিনায়ক ও নারী ক্রিকেট দলের প্রধান নির্বাচক হাবিবুল বাশার সুমন এ বিষয়ে মন্তব্য করেছেন। শান্তর ওপর চাপ কমানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, “শান্ত আমাদের সেরা ব্যাটসম্যান, তবে আমরা তার সেরাটা দেখতে পাচ্ছি না। অধিনায়কত্ব চাপ সৃষ্টি করছে কি না, সেটা ভাবতে হবে। তিনটি ফরম্যাটে অধিনায়কত্ব করা সত্যিই চ্যালেঞ্জিং।”


বাশার মনে করেন, শান্তকে সরিয়ে অন্য কাউকে নেতৃত্বে আনলে সেই নতুন অধিনায়কও একই সমস্যায় পড়তে পারেন। তিনি বলেন, “অধিনায়কত্ব নিয়ে আমাদের সংস্কৃতি এমন যে, ক্যাপ্টেন হলেই তাকে চাপের মুখোমুখি হতে হয়। শান্তর জন্য চাপ কমাতে অন্য কাউকে আনা যেতে পারে, কিন্তু পরে তার ক্ষেত্রেও একই সমস্যা দেখা দিতে পারে।”


অধিনায়কত্বের দিক থেকে বাশার আরও বলেন, “যদি আমরা অধিনায়ককে অস্থির রাখি, তবে দলের পারফরম্যান্সও প্রভাবিত হবে। একজন অধিনায়ককে বিবেচনা করতে হলে তার অন্তত দুই বছর সময় প্রয়োজন।”


শান্তকে এক ফরম্যাট থেকে সরিয়ে দেওয়ার সম্ভাবনা নিয়ে তিনি বলেন, “সিনিয়র খেলোয়াড়দের মধ্যে কিছু বদল আনলে সমস্যা হবে। আমাদের হাতে খুব বেশি অপশন নেই। তিনটি ফরম্যাটে খেলতে গিয়ে চাপ বেড়ে যায় এবং পারফরম্যান্সে তার প্রভাব পড়ে। তাই, যদি একটি ফরম্যাটে অন্য কাউকে অধিনায়কত্ব দেওয়া হয়, তাতে সমস্যা নেই।”


শান্তর ওপর চাপ কমানো এবং দলের স্বার্থে সুস্থ পরিবেশ নিশ্চিত করতে একটি দৃষ্টিভঙ্গি গড়ে তোলার কথা বলেন বাশার। বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শৃঙ্খলা এবং সহযোগিতার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “যে অধিনায়কই আসুক, তাকে সহযোগিতা করতে হবে।”


শান্তর ভবিষ্যৎ অধিনায়কত্ব এখন প্রশ্নবিদ্ধ। তবে, এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য বোর্ডের প্রয়োজন সঠিক পদক্ষেপ গ্রহণ করা।