ভারতের মাঠে টেস্ট সিরিজের ধারাবাহিকতা ভেঙে নিউজিল্যান্ডের সিরিজ বিজয়

নিজস্ব প্রতিবেদক
জিহাদ হায়দার , ক্রীড়া প্রতিবেদক ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৫:২৬ অপরাহ্ন
ভারতের মাঠে টেস্ট সিরিজের ধারাবাহিকতা ভেঙে নিউজিল্যান্ডের সিরিজ বিজয়

ভারতের ঘরের মাঠে টেস্ট সিরিজে ১২ বছরের অন  অবশেষে ভেঙে দিয়েছে নিউজিল্যান্ড। পুনেতে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় টেস্টে, কিউই দলের মিচেল স্যান্টনারের দুর্দান্ত বোলিং প্রদর্শনীর মাধ্যমে ভারতকে ১১৩ রানে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করেছে তারা। 


শুক্রবার (২৬ অক্টোবর) টেস্টের চতুর্থ দিনেই ভারতের ইনিংস শেষ হয় ১২২ রানে। স্যান্টনার ৬ উইকেট তুলে নিয়ে ভারতের ব্যাটিং অর্ডারকে নাস্তানাবুদ করে দেন। এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ২৫৩ রান সংগ্রহ করে। দ্বিতীয় ইনিংসে ভারতকে কম রানে আউট করে দিয়ে কিউইদের সিরিজ জয় নিশ্চিত করে। 


গত ১২ বছরে, ভারতীয় দলের ঘরের মাঠে সিরিজ হারার ঘটনা ঘটেনি। ২০১২ সালের পর থেকে দেশটির টেস্ট ক্রিকেটে এই এক ধরণের পরিসংখ্যানই ছিল। কিন্তু নিউজিল্যান্ড তাদের ধারাবাহিকতায় ছেদ ঘটিয়ে নতুন ইতিহাস রচনা করল। 


স্যান্টনারের এই পারফরম্যান্সের প্রশংসা করেছেন কিউই কোচ গ্যারি স্টেড। তিনি বলেন, "মিচেল স্যান্টনার আজ অসাধারণ ছিল। তার বোলিং দলের আত্মবিশ্বাসকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।" 


ভারতের অধিনায়ক বলেছেন, "এটি আমাদের জন্য একটি কঠিন হার। কিন্তু আমরা সামনের দিকে তাকিয়ে নতুন করে পরিকল্পনা করবো।" টেস্ট ক্রিকেটে ঘরের মাঠের এমন হার ভারতীয় ক্রিকেটের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে বিবেচিত হচ্ছে।


নিউজিল্যান্ডের এই জয় কেবল তাদের ক্রিকেট ইতিহাসেই একটি মাইলফলক নয়, বরং এটি আন্তর্জাতিক ক্রিকেটে তাদের শক্তির প্রদর্শনও। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এই ধরনের জয় তাদের দলের আত্মবিশ্বাসকে আরো দৃঢ় করবে এবং ভবিষ্যতের জন্য নতুন প্রত্যাশা তৈরি করবে।


এখন নজর থাকবে শেষ টেস্টের দিকে, যেখানে ভারত নিজেদের সম্মান পুনরুদ্ধারের জন্য লড়াই করবে। আর নিউজিল্যান্ড, এবার তাদের সিরিজ জয় উদযাপন করার সুযোগ পেয়েছে।