শফিক রেহমানের গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার, আদালতে আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ১১:২৯ পূর্বাহ্ন
শফিক রেহমানের গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার, আদালতে আত্মসমর্পণ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্ত সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করেছেন আদালত। সোমবার (৩০ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুল হকের আদালতে এ সিদ্ধান্ত নেয়া হয়।


সকালে শফিক রেহমান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে সাজার বিরুদ্ধে আপিল দায়েরের শর্তে আত্মসমর্পণ করেন। আদালতে শুনানির পর বিচারক শফিক রেহমানের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করার পাশাপাশি সাজা পরোয়ানা রিকল করেছেন।


এটি একটি গুরুত্বপূর্ণ আইনগত পদক্ষেপ, যা শফিক রেহমানের জন্য কিছুটা স্বস্তির সঞ্চার করেছে। তিনি আদালতে আত্মসমর্পণ করে বিচার বিভাগের প্রতি আস্থা রেখেছেন এবং এই প্রক্রিয়ার মাধ্যমে তার বিরুদ্ধে সকল অভিযোগের শুনানি হবে বলে আশা প্রকাশ করেছেন।


এই মামলাটি দেশের রাজনৈতিক ইতিহাসের একটি বিতর্কিত অধ্যায় হিসেবে পরিচিত, যেখানে সাংবাদিকতার স্বাধীনতা এবং রাজনৈতিক প্রতিশোধের বিষয়গুলো উভয়ই আলোচিত হয়েছে। শফিক রেহমানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি রাজনৈতিক উদ্দেশ্যে সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিলেন।


সামগ্রিকভাবে, এই ঘটনার পটভূমিতে সাংবাদিকদের উপর রাজনৈতিক চাপ ও তাদের বিরুদ্ধে মামলা হওয়ার প্রবণতা নিয়ে আলোচনা চলছে। বিশ্লেষকদের মতে, শফিক রেহমানের মতো সাংবাদিকদের বিরুদ্ধে এমন মামলা রাজনৈতিক অস্থিরতার চিহ্ন।


এদিকে, এই ঘটনার পর দেশের সাংবাদিক সমাজের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। তারা মনে করেন, এই ধরনের মামলা সাংবাদিকতার স্বাধীনতার উপর চাপ সৃষ্টি করতে পারে। এছাড়া, এই ঘটনার পর আদালতের সিদ্ধান্তে অনেকেই আশাবাদী যে, বিচার বিভাগে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে।


শফিক রেহমানের আইনজীবী আদালতের বাইরে বলেন, "আমরা আশা করছি যে, মামলাটি সুষ্ঠুভাবে সমাধান হবে এবং আমাদের ক্লায়েন্ট ন্যায়বিচার পাবেন।"