লক্ষ্যমাত্রার দ্বিগুণ আয় করেছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৯শে আগস্ট ২০১৯ ০৪:৩৭ অপরাহ্ন
লক্ষ্যমাত্রার দ্বিগুণ আয় করেছে বিটিআরসি

২০১৮-১৯ অর্থবছরে লক্ষ্যমাত্রার দ্বিগুণেরও বেশি আয় করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই সময়ে বিটিআরসির আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২৫ কোটি টাকা। কিন্তু প্রতিষ্ঠানটি আয় করেছে ৬ হাজার ৭৩ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রা চেয়ে দ্বিগুণেরও বেশি। ‘সরকারি কোষাগারে জমার পরিমাণ’ বিষয়ে একটি প্রতিবেদন গতকাল বুধবার (২৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায় অর্থ বিভাগ। এ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে বিটিআরসির উদ্বৃত্ত (ব্যবসায়িক আয়) আয়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২৫ কোটি টাকা। তবে এ সময়ে সংস্থাটি আয় করেছে ৬ হাজার ৭৩ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বিটিআরসির সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ১৭০ কোটি টাকা। তবে ওই বছরে সংস্থাটি আয় করে ৩ হাজার ২৪৬ কোটি টাকা। আন্তর্জাতিক কল, মোবাইল কল থেকে আয়ের ভাগ, তরঙ্গের নিলাম, টেলিকম লাইসেন্স ফি, রাজস্ব ভাগাভাগি, বিলম্ব ফি, স্যাটেলাইট টেলিভিশনের ডাউনলিংক চার্জসহ এ ধরনের আরও কিছু খাত থেকেই মূলত বিটিআরসি আয় করে থাকে।

কমিশন সূত্র জানায়, বিটিআরসির আয়ের একটি বড় উৎস হলো তরঙ্গের নিলাম। ২০১৮ সালে ফোর-জি তরঙ্গের নিলাম এবং প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা বিক্রি করে ভ্যাটসহ পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সংস্থাটি। আরও একটি বড় উৎস হলো- আন্তর্জাতিক কল। প্রতিটি আন্তর্জাতিক কলের আয় থেকে রাজস্ব ভাগাভাগি বাবদ ৪০ শতাংশ অর্থ পায় বিটিআরসি। ২০১৬-১৭ অর্থবছরে বিটিআরসির আয় ছিল ৪ হাজার ৬৬ কোটি টাকা, ২০১৫-১৬তে ৪ হাজার ২০৭ কোটি, ২০১৪-১৫তে আয়ের পরিমাণ ছিল ৪ হাজার ২১৯ কোটি টাকা। তবে ২০১৩-১৪ অর্থবছরে থ্রি-জির নিলাম ও টু-জি লাইসেন্সের নবায়ন থেকে কমিশন বড় অঙ্কের অর্থ আয় করে, যার পরিমাণ ছিল ১০ হাজার ৮৫ কোটি টাকা।

ইনিউজ ৭১/এম.আর