দেশের পাঁচ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস, ভূমিধসের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১১:৪৭ পূর্বাহ্ন
দেশের পাঁচ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস, ভূমিধসের আশঙ্কা

দেশের পাঁচটি বিভাগের জন্য ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। বিশেষ করে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে, যা স্থানীয়দের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। আজ শনিবার (৫ অক্টোবর) আবহাওয়াবিদ খোঃ হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।


সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় ভারী (৪৮-৮৮ মিমি/২৪ ঘণ্টা) থেকে অতি ভারী (৮৯ মিমি/২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে। এই বৃষ্টিপাতের কারণে নদীর পানিও অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে পারে, যা স্থানীয় বন্যার ঝুঁকি বাড়াতে পারে।


অন্যদিকে, দেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এই সংকেতের কারণে উপকূলের কাছে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে নির্দেশনা দেওয়া হয়েছে।


আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, যদি বৃষ্টির পরিমাণ বেশি হয়, তাহলে ভূমিধসের ঝুঁকি বাড়তে পারে। বিশেষ করে পাহাড়ি এলাকায়, যেখানে ইতিমধ্যে ভারী বর্ষণ চলছে, সেখানকার ভূমি ও পরিবেশ পরিস্থিতি আরও খারাপ হতে পারে। তাই স্থানীয় প্রশাসন ও জনগণের জন্য প্রস্তুতি নেওয়ার সময় এসেছে।


বৃষ্টির কারণে যোগাযোগ ব্যবস্থা ও কৃষি উৎপাদনেও নেতিবাচক প্রভাব পড়তে পারে। কৃষকরা যদি আগে থেকেই সতর্ক না হন, তবে তাদের উৎপাদনের ওপর মারাত্মক প্রভাব পড়তে পারে। 


সবমিলিয়ে, দেশের বিভিন্ন অঞ্চলে আবহাওয়ার এই পরিবর্তনের ফলে সৃষ্ট সম্ভাব্য বিপদের জন্য স্থানীয় প্রশাসন ও জনগণের মধ্যে সচেতনতা বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, জনগণকে নির্দেশনা মেনে চলার জন্য প্রস্তুত থাকতে হবে।