এনবিআরে হয়রানির শিকার ব্যবসায়ীরা : ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৬ই ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৭ অপরাহ্ন
এনবিআরে হয়রানির শিকার ব্যবসায়ীরা : ডিসিসিআই

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান বলেছেন, এনবিআর প্রধান কার্যালয়ে ব্যবসায়ীরা ট্যাক্স দিতে গিয়ে হয়রানির শিকার হচ্ছে। এটি এনবিআর স্বীকার করবে না। নালিশ করলে কাজ হয় না, সেই কথা বলবো না। কিছু কিছু কাজ হয়। তবে বেশিরভাগ সময় কাজ হয় না। রোববার (০৬ ফেব্রুয়ারি) ডিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০২২ সালে ডিসিসিআই’র কর্মপরিকল্পনা উপস্থাপন শেষে এসব কথা বলেন তিনি।


ডিসিসিআই সভাপতি বলেন, পাকিস্তানে ট্যাক্সের হার ২৯ শতাংশ, ভিয়েতনাম, কম্বোডিয়া এবং থাইল্যান্ডে ২০ শতাংশ। গ্লোবালি ট্যাক্সের গড় হার ২৩ দশমিক ৬৪ শতাংশ। অথচ বাংলাদেশে ট্যাক্সের হার ৩০ শতাংশ। ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবছরে প্রগ্রেসিভ হারে ৫ শতাংশ এবং সাড়ে ৭ শতাংশ ট্যাক্স কমানোর সুপারিশ করা হয়েছে।


কিছু ব্যবসায়ী কর ফাঁকি দেন এমন মন্তব্য করে ডিসিসিআই সভাপতি বলেন, সব ব্যবসায়ী ট্যাক্স ফাঁকি দেন, এমনটি বলেন, ব্যবসায়ীরা বলবেন- সব সরকারি কর্মকর্তা ঘুষ নেন। একজন অসৎ ব্যক্তির জন্য সমগ্র কমিউনিটিকে খারাপ বলা যাবে না।


দেশে শিক্ষিতদের ৪৭ শতাংশ বেকার বিবিএস’র এমন তথ্য তুলে ধরে রিজওয়ান রাহমান বলেন, আমরা সবাই সার্টিফিকেট নেওয়ার জন্য অস্থির। সবাই ঢালাওভাবে এমবিএ ও পিএইচডি করছি। যে ফিল্ডে পিএইচডি করা হচ্ছে, সেই ফিল্ডে এক্সপার্টিস কতোটা আছে সেটা জানা দরকার।


তিনি জানান, এ বছর ঢাকা চেম্বার সিএমএসএমই, বেসরকারি বিনিয়োগ ও এফডিআই, রপ্তানি বহুমুখীকরণ, সমুদ্র অর্থনীতি, দক্ষতা উন্নয়ন, ডিজিটাল এনগেজমেন্ট, কর ব্যবস্থাপনা এবং এলডিসি উত্তরণ বিষয়ের ওপর অধিক হারে গুরুত্বারোপ করবে।


ডিসিসিআই’র সিনিয়র সহসভাপতি আরমান হক এবং সহসভাপতি মনোয়ার হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।