হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় আলু আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২রা নভেম্বর ২০২৩ ০৯:১৬ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় আলু আমদানি শুরু

দেশে প্রথমবারের মত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর দুই টার দিকে আলু বোঝায় সাতটি ট্রাক বাংলাদেশে প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়। এসব আলু আমদানি করছেন মেসার্স নিশাত ট্রেডার্স ও খাঁন ইন্টারন্যাল আমদানিকারক নামের দুটি আমদানিরকারক প্রতিষ্ঠান।  মেসার্স নিশাত ট্রেডাস আমদানিকারক প্রতিষ্ঠান ৪ টি গাড়িতে ১১০ মেট্রিকটন ও খাঁন ইন্টারন্যাল প্রতিষ্ঠান ৩ টি গাড়িতে ৭০ মেট্রিকটন আলু আমদানি করেন। 


প্রতি মেট্রিক টন আলু আমদানি ১৩০ থেকে ১৪০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। এছাড়াও আমদানির কৃত আলুতে শুল্ক দিতে হবে কেজিতে ৩৩ শতাংশ।


হিলি পোর্ট উপ-সহকারী উদ্ভিদ সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান,৩৫ জন আমদানিকারক প্রায় ২৭ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন। 


আমদানিকারক প্রতিষ্ঠান খাঁন ইন্টারন্যাল এর ব্যবস্থাপক মাহাবুব হোসেন জানান,ভারত থেকে প্রথমবারের মত এই বন্দর দিয়ে আলু আমদানির শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। বাংলাদেশে সকল খরচ দিয়ে ৩০ টাকা কেজির মধ্যে বিক্রয় করা সম্ভব হবে।


এদিকে আলু আমদানির খবরে হিলির বাজারে কমতে শুরু করেছে দাম। কেজি প্রতি ৫ থেকে ৬ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৪৫ টাকা এবং ছোট জাতের আলু ৬ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। আলু আমদানি হবে এমন সংবাদে মোকামগুলোতে কমেছে দাম বলছেন ব্যবসায়ীরা। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।