দেশে ফিরলেন ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৬:৫৭ অপরাহ্ন
দেশে ফিরলেন ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী

বাংলাদেশের জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী দেশে ফিরেছেন। বুধবার (২ অক্টোবর) তিনি নিজেই তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি বার্তায় এ তথ্য জানান।


ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, “আলহামদুলিল্লাহ, সালামাতে প্রিয় মাতৃভূমিতে এসে পৌঁছালাম। পরম করুণাময় এই প্রত্যাবর্তনকে বরকতময় করুন। দুআর নিবেদন।” তাঁর এই ঘোষণায় ভক্ত-শ্রোতাদের মধ্যে আনন্দের সৃষ্টি হয়েছে।


মাওলানা আজহারী ২০২০ সালের ফেব্রুয়ারিতে কিছু পারিপার্শ্বিক কারণে মালয়েশিয়া চলে যান এবং এরপর থেকে সেখানে অবস্থান করছিলেন। তাঁর দেশে ফেরার অপেক্ষায় ছিল অসংখ্য ভক্ত এবং মুসল্লিরা। গত ৬ আগস্ট এক বিবৃতিতে তিনি জানান, শেখ হাসিনা সরকারের পতনের পর তিনি শিগগিরই দেশে ফিরবেন। তার এই ঘোষণায় রাজনৈতিক প্রসঙ্গও যুক্ত হয়েছে, যা দেশের রাজনৈতিক পরিস্থিতিতে আগ্রহের জন্ম দিয়েছে।


দেশে ফিরে মাওলানা আজহারী ইসলামি আলোচনা ও বক্তৃতা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর জনপ্রিয়তা এবং বক্তব্যের প্রভাব বিবেচনা করলে, দেশের ইসলামী সভাগুলিতে তাঁর উপস্থিতি বড় ভূমিকা রাখবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।


মাওলানা আজহারী ইসলামী শিক্ষায় বিশেষজ্ঞ এবং যুবসমাজের মাঝে তাঁর বক্তৃতার জন্য তিনি পরিচিত। তাঁর ফিরে আসা দেশের ইসলামী আলোচনা ও সাংস্কৃতিক ক্ষেত্রকে নতুন উজ্জীবন দেবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।


এখন দেখা যাক, তিনি দেশের ইসলামী সভা-সমাবেশ এবং সামাজিক কার্যক্রমে কিভাবে আবার সক্রিয় ভূমিকা পালন করেন। বাংলাদেশে তাঁর প্রত্যাবর্তন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আলোচনা-সমালোচনা চলতে থাকবে, যা ধর্মীয় ও রাজনৈতিক উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ।