হিলি স্থলবন্দর দিয়ে দুই দিনে দেশে এসেছে ১১৬৬ মেট্রিক টন আলু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ৫ই নভেম্বর ২০২৩ ০৬:৪০ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে দুই দিনে দেশে এসেছে ১১৬৬ মেট্রিক টন আলু

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গত বৃহস্পতিবার (২ নভেম্বর) ও শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত দুই দিনে ৪৫ টি ভারতীয় ট্রাকে ১১৬৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। 


হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানিকৃত আলু প্রকারভেদে পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ৩১ থেকে ৩২ টাকা কেজি দরে। 


হিলি খুচরা বাজারের আলু বিক্রেতা মো: আশরাফ আলী জানান,ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় দেশী আলুর দাম কেজিতে থেকে ৫ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের আলু (ষ্টিক) লম্বা টাকা ৫০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৪৫ টাকা  ছোট জাতের গোল আলু ৬০ টাকা থেকে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে। 


আমদানিকারক প্রতিষ্ঠান খাঁন ইন্টারন্যাল এর ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন ,গেলো বৃহস্পতিবার (২ নভেম্বর) ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। প্রতি মেট্রিক টন আলু আমদানি মূল্য ১৩০ থেকে ১৪০ মার্কিন ডলার খরচ পড়ছে। আমদানিরকৃত আলুতে শুল্ক দিতে হচ্ছে ৩৩ শতাংশ।


হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন,আমদানিকৃত আলু কাঁচা পণ্য হওয়ায় দ্রুত বাজারজাত করতে আমদানিকারকদের সবধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার (২ নভেম্বর) ও শনিবার (৪ নভেম্বর)  দুই দিনে বন্দর দিয়ে ৪৫ টি ভারতীয় ট্রাকে ১১৬৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।