কুয়াকাটায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের পাখি মাছ

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৩:৫৪ অপরাহ্ন
কুয়াকাটায় জেলের জালে ধরা পড়লো ৩০ কেজি ওজনের পাখি মাছ

বঙ্গোপসাগরে পটুয়াখালীর এক জেলের জালে ধরা পড়েছে ৩০ কেজি ওজনের একটি পাখি মাছ। বুধবার সকালে আবুল কাশেম (৫২) নামে ওই জেলে মাছটি আলীপুর বিএফডিসি মার্কেটে বিক্রির জন্য নিয়ে আসেন। মাছটি দেখতে উৎসুক জনতার ভিড় জমে যায়।


জানা গেছে, সম্প্রতি উপকূলে পাখি মাছের চাহিদা কম থাকায় নিলামের মাধ্যমে সোহেল নামে এক মাছ ব্যবসায়ী মাছটি সাড়ে ৩ হাজার টাকায় কিনে নেন। আবুল কাশেম জানান, গত শনিবার তিনি ২১ জেলেসহ 'মায়ের দোয়া' নামের একটি ট্রলার নিয়ে চট্টগ্রাম সংলগ্ন বঙ্গোপসাগরে গিয়ে জাল ফেলেন। সেখানেই এই বিশাল পাখি মাছটি ধরা পড়ে।


আবুল কাশেম বলেন, "আগের চেয়ে বঙ্গোপসাগরে এসব মাছ কিছুটা কমে গেছে। আগে এসব মাছ বেশি ধরা পড়ত।" তার এই মন্তব্যে স্থানীয় মৎস্য কর্মকর্তারাও সায় দেন। কলাপাড়া উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, "পাখি মাছ সাধারণত গভীর সমুদ্রে থাকে। তবে ঘন ঘন আবহাওয়া খারাপ হওয়ার কারণে মাছগুলো কচলে আসে না। এর ফলে বর্তমানে পাখি মাছের সংখ্যা কমে যাচ্ছে।"


তিনি আরও জানান, যদিও আগের চেয়ে বঙ্গোপসাগরে পাখি মাছ বেড়েছে, তবে এর প্রাচুর্যতা এখনও বেশি নয়। "আশা করছি, আগামী দিনে আরো বড় বড় সাইজের মাছ জেলেরা শিকার করতে পারবে," বলেন অপু সাহা।


স্থানীয় বাসিন্দারা এই ঘটনার দিকে বিশেষ মনোযোগ দিচ্ছেন। মাছটি ধরা পড়ার ঘটনাটি স্থানীয় জেলেদের জন্য উৎসাহ বয়ে আনতে পারে এবং বঙ্গোপসাগরের মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রতি জোর দিচ্ছেন। 


এদিকে, মাছ ব্যবসায়ীদের মতে, পাখি মাছের বাজার মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও, ক্রেতাদের আগ্রহ ও চাহিদা অনুযায়ী দাম স্থিতিশীল রাখার প্রয়োজন রয়েছে। স্থানীয়রা আশা করছেন, এবারের মাছ ধরার মৌসুমে আরো বড় বড় মাছ পাওয়া যাবে, যা তাদের আর্থিক পরিস্থিতি উন্নয়নে সহায়ক হবে।