বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক ‘ইতিবাচক ও গঠনমূলক’ থাকবে- এস জয়শঙ্কর

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:২৯ অপরাহ্ন
বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক ‘ইতিবাচক ও গঠনমূলক’ থাকবে- এস জয়শঙ্কর

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অব্যাহত থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে অনুষ্ঠিত ‘ভারত, এশিয়া ও বিশ্ব’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।


জয়শঙ্কর বলেন, "আমরা প্রতিবেশী রাষ্ট্রগুলোর রাজনৈতিক বিষয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করি না।" তিনি সাংবাদিকদের জানান যে, ভারত কখনোই চাইবে না যে তার প্রতিবেশীরা ভারতের ইচ্ছার অনুযায়ী চলুক। "প্রতিটি দেশের নিজস্বতা থাকে, এবং আমাদের উচিত তাদের নিজস্বতা সম্মান করা," যোগ করেন তিনি।


তিনি আরও বলেন, "দিন শেষে প্রতিটি দেশ তাদের নিজস্ব নীতি অনুযায়ী চলতে পারে। আমাদের উচিত সেই অনুযায়ী বোঝাপড়া করা।" এসময় বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে নিঃশর্ত সহায়তার বিষয়েও কথা বলেন তিনি, এবং উল্লেখ করেন যে, সম্প্রতি দুই দেশে সরকার পরিবর্তনের বিষয়টি ভারতীয় নীতির জন্য চ্যালেঞ্জ হতে পারে।


জয়শঙ্কর বাংলাদেশের সাম্প্রতিক ঘটনার প্রেক্ষাপটে বলেন, "বাংলাদেশের পরিস্থিতি একটু আলাদা। গত এক দশকে আমরা একাধিক প্রকল্পে কাজ করেছি যা উভয় দেশের জন্য মঙ্গলজনক।" তিনি উল্লেখ করেন যে, এ অঞ্চলের অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পেয়েছে এবং লজিস্টিক খাতের উন্নয়ন হয়েছে।


এই মন্তব্যগুলো বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে প্রথম বৈঠকের পর আসা। বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সূত্রগুলো ওই বৈঠককে কার্যকর ও ইতিবাচক হিসেবে চিহ্নিত করেছে। 


জয়শঙ্কর বলেন, "আমি আত্মবিশ্বাসী যে, সবকিছুর শেষে আমরা বুঝতে পারব যে, প্রতিবেশী হিসেবে আমাদের একে অপরের ওপর নির্ভরশীল হওয়া উচিত।" তিনি জোর দিয়ে বলেন, "এতেই আমাদের স্বার্থ নিহিত। ইতিহাস আমাদের শেখায় যে বাস্তবিকতা সম্পর্কের গতিপ্রকৃতি ঠিক করে দেয়।"


এ ধরনের সম্পর্কের ক্ষেত্রে স্বচ্ছতা ও সহযোগিতা বজায় রাখার গুরুত্বও তুলে ধরেন তিনি। অনুষ্ঠানে আরও অনেক দেশের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন, যা ভারতীয় কূটনীতির একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে দেখা হচ্ছে।