সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর বিপৎসংকেত

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:৫০ অপরাহ্ন
সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর বিপৎসংকেত

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সারাদেশে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। অধিদপ্তরের নিয়মিত পূর্বাভাস অনুযায়ী, বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ অঞ্চলে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।


পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত একটি লঘুচাপ এবং সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের এই প্রবণতা তৈরি হয়েছে। দেশের খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, এবং রংপুর বিভাগের বিভিন্ন স্থানে ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। বিশেষ করে চট্টগ্রাম বিভাগে অতিরিক্ত ভারী বর্ষণের ফলে পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে। 


আবহাওয়া অধিদপ্তরের বিশেষ সতর্কবার্তায় বলা হয়েছে, ভারী বর্ষণজনিত কারণে কোথাও কোথাও ৪৪ মিলিমিটার থেকে ৮৮ মিলিমিটার এবং অতিরিক্ত ভারী বৃষ্টির পরিমাণ ৮৯ মিলিমিটার পর্যন্ত হতে পারে। বিশেষ করে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চলগুলিতে ভারী বৃষ্টিপাতের ফলে ভূমিধসের ঝুঁকি বাড়ছে। 


অধিদপ্তর জানিয়েছে, সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বিশেষ করে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সমুদ্রবন্দর থেকে উপকূলের কাছাকাছি থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সমুদ্র উত্তাল থাকায় এই সতর্কতা জারি করা হয়েছে।


বৃষ্টির পাশাপাশি তাপমাত্রায়ও সামান্য পরিবর্তন আসার পূর্বাভাস দেওয়া হয়েছে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও বৃষ্টিপাতের প্রবণতা বজায় থাকায় আর্দ্রতা ও অস্বস্তি কিছুটা বাড়বে। 


বাংলাদেশের আবহাওয়ার এই রূপান্তর মৌসুমি বায়ুর প্রভাবের ফলাফল, যা এই সময়ে স্বাভাবিক ঘটনা। তবে অতিরিক্ত ভারী বৃষ্টিপাত এবং ভূমিধসের ঝুঁকির কারণে সংশ্লিষ্ট এলাকার জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে।