রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় 'দানা' মোকাবেলায় জরুরি প্রস্তুতি সভা

নিজস্ব প্রতিবেদক
এম. সোহেল
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ০৩:২৬ অপরাহ্ন
রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় 'দানা' মোকাবেলায় জরুরি প্রস্তুতি সভা

ঘূর্ণিঝড় 'দানা' মোকাবেলায় পটুয়াখালীর রাঙ্গাবালীতে অনুষ্ঠিত হয়েছে একটি জরুরি প্রস্তুতি সভা। বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই সভাটি অনুষ্ঠিত হয়, যেখানে স্থানীয় প্রশাসনের বিভিন্ন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


সভায় জানানো হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে যাতে স্থানীয় জনগণ নিরাপদে থাকতে পারে, সে লক্ষ্যে ১০১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া, একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে যা দুর্যোগকালীন সময়ে কার্যকরীভাবে কাজ করবে। দুর্গত এলাকার সহায়তায় সিপিপিসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থাকে স্বেচ্ছাসেবক হিসেবে প্রস্তুত রাখা হয়েছে।


সভায় উপস্থিত ছিলেন নৌবাহিনীর কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট মহসিন কবির মৃধা, রাঙ্গাবালী থানার অফিসার ইনচার্জ এমারৎ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান, প্রাণিসম্পদ কর্মকর্তা সৌরভ ঘোষ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অজিত কুমার, জনস্বাস্থ্য কর্মকর্তা সাথী বেগম এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম সোহেল। এছাড়াও বেসরকারি সংস্থার প্রতিনিধিরাও সভায় অংশ নেন।


এদিকে, ঘূর্ণিঝড় 'দানা'র কারণে বৃহস্পতিবার রাত থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে এবং মাঝে মাঝে দমকা বাতাস বইছে। তবে নদীর পানি স্বাভাবিক অবস্থায় রয়েছে। স্থানীয় প্রশাসন এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে, যাতে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যায়।


স্থানীয়দের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশাসন বিভিন্ন প্রচার-প্রচারণার মাধ্যমে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছে। ঘূর্ণিঝড়ের সময় নিরাপত্তার জন্য সকলকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।


স্থানীয় কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন যে, প্রস্তুতির ফলে রাঙ্গাবালীবাসী নিরাপদে এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে পারবে। প্রশাসন ও জনগণের যৌথ প্রচেষ্টায় রাঙ্গাবালীর পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে বলে মনে করেন তারা।