নীরবে দেশে ফিরেন মিজানুর রহমান আজহারী, তবে আবারও চলে গেলেন !

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ১১ই অক্টোবর ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ন
নীরবে দেশে ফিরেন মিজানুর রহমান আজহারী, তবে আবারও চলে গেলেন !

জনপ্রিয় ইসলামি বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী গত ২ অক্টোবর কোনো পূর্বঘোষণা ছাড়াই দেশে ফিরে আসেন, যা সকলের মধ্যে বিস্ময়ের সৃষ্টি করে। পাঁচ বছরের ব্যবধানে তিনি সংক্ষিপ্ত সফরে দেশে এসে পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি একটি ক্লোজ মিট-আপও করেন। 


আজহারী শুক্রবার (১১ অক্টোবর) বেলা ১১টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে জানান, তিনি আবারও মালয়েশিয়া ফিরে যাচ্ছেন। তার এই সফর দেশের ধর্মীয় পরিবেশ এবং জননিরাপত্তার ওপর নির্ভরশীল। তিনি বলেন, “আজ মালয়েশিয়া চলে যাচ্ছি। মাস খানেক পর আবার দেশে ফিরব ইনশাআল্লাহ। তখন বিভাগের পর্যায়ে কিছু প্রোগ্রামে অংশগ্রহণ করতে চাই।”


এদিকে, গত আগস্ট মাসে তিনি এক ভিডিও বার্তায় দেশে ফিরে আসার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন এবং তার ভক্তদের সাথে সাক্ষাতের অপেক্ষায় থাকার কথা জানান। তবে, তিনি জানান, বর্তমানে গণহারে তাফসির প্রোগ্রাম পরিচালনা করার ইচ্ছা তার নেই। বরং, তিনি পরিকল্পিতভাবে কুরআনের আলো ছড়াতে চান এবং ইনডোর প্রোগ্রামে অংশগ্রহণে আগ্রহী।


আজহারী বলেন, “আমি শিগগিরই পাবলিক ও একাডেমিক কাজের জন্য নতুন প্রকল্পের ঘোষণা দেব।” তিনি তার ভক্তদের সহযোগিতা কামনা করেন এবং জানান, বর্তমান পরিস্থিতির ওপর ভিত্তি করে কার্যক্রম পরিচালিত হবে।


তিনি উল্লেখ করেন, দেশে ফিরে আসার পর তিনি যে ক্লোজ মিট-আপ প্রোগ্রামটি করেছেন, সেখানে অংশগ্রহণ করতে না পারার জন্য দুঃখ প্রকাশ করেন এবং আশা করেন ভবিষ্যতে সকলের সঙ্গে সাক্ষাৎ হবে।


মাওলানা আজহারী ২০২০ সালের ফেব্রুয়ারিতে পারিপার্শ্বিক কারণে মালয়েশিয়া চলে যাওয়ার ঘোষণা দেন। এরপর থেকে তিনি সেখানে গবেষণা এবং ধর্মীয় কাজের জন্য নিবেদিত রয়েছেন। 


দেশে ফেরার এই সফর এবং ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে মাওলানা আজহারী তার ভক্তদের মধ্যে নতুন আশার সঞ্চার করেছেন। তিনি জানান, “আমি দুআ করি যেন আল্লাহ রাব্বুল আলামিন আমাকে এই কাজের সুযোগ দেন।” 


দেশে তার উপস্থিতি এবং পরিকল্পনা নিয়ে আলোচনা চলতে থাকলেও, জনসাধারণের মধ্যে উদ্বেগ রয়েছে যে তার আগের কার্যক্রমের সাথে ভবিষ্যতের কার্যক্রমের মধ্যে কী ধরনের পার্থক্য আসবে।