চাকুরী গেল চিফ হিট অফিসারের !!!

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০২৪ ১০:২০ অপরাহ্ন
চাকুরী গেল চিফ হিট অফিসারের !!!

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পাওয়া সদ্য বিদায়ী মেয়র মো. আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনের নিয়োগ বাতিল করা হয়েছে। গত বছরের মে মাসে তার নিয়োগ নিয়ে ব্যাপক আলোচনা ও সমালোচনা শুরু হয়েছিল।


সোমবার (৯ সেপ্টেম্বর) ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক একটি অফিস আদেশে এ তথ্য জানান। আদেশে উল্লেখ করা হয়, "ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়রের অভিপ্রায় অনুযায়ী, স্থানীয় সরকার সিটি করপোরেশন আইন, ২০০৯ মোতাবেক নিয়োগকৃত সব উপদেষ্টা, পরামর্শক, কুক ও পিয়নের নিয়োগ ১৯ আগস্ট থেকে বাতিল করা হলো।" এর মাধ্যমে সাবেক মেয়রের অধীনে নিয়োগপ্রাপ্ত সকল কর্মচারীর নিয়োগ বাতিল করা হয়েছে।


বুশরা আফরিনকে গত বছর যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) কর্তৃক চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। তবে, ৫ আগস্ট গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর বুশরা আফরিনের কার্যক্রম থমকে যায় এবং প্রকাশ্যে দেখা যায়নি তাকে। 


এ বিষয়ে যোগাযোগ করা হলে বুশরা আফরিনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তিনি এখনও দেশে রয়েছেন এবং শিগগিরই তার দায়িত্ব পুনরায় শুরু করবেন। তবে, ডিএনসিসি কর্তৃপক্ষ জানায় যে, সাবেক মেয়রের অভিপ্রায় অনুযায়ী নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের চাকরি বাতিল করে দেয়া হয়েছে।


বুশরা আফরিনের নিয়োগ নিয়ে বেশ কিছু সমালোচনা হয়েছিল, বিশেষ করে তা নিয়ে প্রশ্ন উঠেছিল যে, কি কারণে এবং কিভাবে সাবেক মেয়রের কন্যাকে এই পদে নিয়োগ দেওয়া হলো। এই নিয়োগ বাতিলের সিদ্ধান্তের পর বিষয়টি আরও জটিল আকার ধারণ করেছে। 


মাধ্যমিক দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের নিয়োগ বাতিলের সিদ্ধান্তের ফলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকাণ্ডে বিরূপ প্রভাব পড়তে পারে। সংস্থাটির বর্তমান প্রশাসকরা এখন নতুনভাবে কর্মসূচি সাজানোর প্রস্তুতি নিচ্ছেন এবং পরিস্থিতি মোকাবিলায় তাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।


এদিকে, বুশরা আফরিনের পদত্যাগের পর তার নিয়োগ সংক্রান্ত সমস্ত কার্যক্রম পর্যালোচনা করার প্রক্রিয়া চলছে। বর্তমান পরিস্থিতির ওপর নজর রাখার পাশাপাশি সিটি করপোরেশনের নতুন নেতৃত্বের অভাব পূরণের জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে। 


অন্যদিকে, সিটি করপোরেশনের নতুন পদক্ষেপগুলো এবং আসন্ন কর্মপরিকল্পনা নিয়ে এলাকার বাসিন্দারা আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে। স্থানীয় প্রশাসন এবং জনগণের সহযোগিতায় সিটি করপোরেশনের কার্যক্রম আরও সুসংহত ও কার্যকরী করার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে।