পোশাক শ্রমিকদের ১৮ দফা দাবি মেনে নিয়ে , কাল থেকে চালু সব কারখানা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:১৯ অপরাহ্ন
পোশাক শ্রমিকদের ১৮ দফা দাবি মেনে নিয়ে , কাল থেকে চালু সব কারখানা

পোশাক শ্রমিকদের ১৮ দফা দাবি মেনে নেওয়ার ঘোষণা দিয়েছেন কারখানা মালিকরা। মঙ্গলবার সরকারের সঙ্গে মালিক ও শ্রমিকদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে তারা এই সিদ্ধান্ত জানান। এর ফলে বুধবার থেকে বন্ধ থাকা সব পোশাক কারখানা চালু হবে বলে জানিয়েছেন শ্রম সচিব।


বৈঠক শেষে তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেন, “কষ্ট হলেও কিছু বিষয়ে মালিকরা সম্মত হয়েছেন। আশা করছি, আগামীকাল সব কারখানা খুলবে। শ্রমিকদের বলার কিছু থাকলে কারখানায় আলোচনা করুন, রাস্তায় অস্থিরতা তৈরি না করে।”


শ্রম সচিব এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, “আগামীকাল থেকে সব পোশাক কারখানা খুলবে। শ্রমিকরা দৈনিক হাজিরা বিলের সঙ্গে আরও ২২৫ টাকা পাবেন। ন্যূনতম মজুরি কার্যকারিতা নিয়ে বিজিএমইএ কাজ করবে। শ্রমঘন এলাকায় রেশনিং ব্যবস্থা চালু হবে এবং ন্যায্য দামে নিত্যপণ্য বিক্রি করা হবে।”


শ্রম সচিব আরও জানান, “হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়া হবে। নারী-পুরুষ নির্বিশেষে যোগ্যতা অনুযায়ী নিয়োগ ও মজুরি দিতে হবে। মাতৃত্বকালীন ছুটি ১২০ দিনে উন্নীত করা হলো। নিম্নতম মজুরির পুনর্মূল্যায়ন এবং শ্রম আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে।”


সম্প্রতি শ্রমিক অসন্তোষ ও নিরাপত্তার স্বার্থে আশুলিয়া ও গাজীপুরের ৬৫টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৫৬টি কারখানাকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিক অসন্তোষের কারণে ১০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে, তবে বাকি কারখানাগুলোতে উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রয়েছে।


ইন্ডাস্ট্রিয়াল কাউন্সিলের সাবেক মহাসচিব কুতুবউদ্দিন আহমেদ শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, “সুযোগ পেলেই অস্থিরতা তৈরি না করতে হবে। শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার জন্যও আহ্বান জানাচ্ছি।” 


এদিকে, স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছেন, “বুধবার থেকে পোশাক শিল্পে কোনো বিশৃঙ্খলা ঘটলে তার জন্য শ্রমিক ও মালিক উভয়েই দায়ী থাকবেন। সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।”


শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, “ত্রিপক্ষীয় বৈঠকে সমস্যা সমাধান হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য সমস্যাগুলোও সমাধান করা হবে। শ্রমিকদের প্রতি আহ্বান জানাই, তারা যেন কাজে ফিরেন।”