রাঙ্গাবালীতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন: বৈষম্য দূরীকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক
এম সোহেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:০২ অপরাহ্ন
রাঙ্গাবালীতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন: বৈষম্য দূরীকরণের দাবি

পটুয়ালীর রাঙ্গাবালীতে মাধ্যমিক পর্যায়ের সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বৈষম্য দূরীকরণের দাবিতে মানববন্ধন করেছে বেসরকারি স্কুল ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা। মঙ্গলবার বেলা ১১ টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।


বেসরকারি মাধ্যমিক শিক্ষা পরিবারের উদ্যোগে অনুষ্ঠিত এই মানববন্ধনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক-কর্মচারী অংশ নেন। বক্তারা শিক্ষাপ্রতিষ্ঠানের জাতীয়করণ, জাতীয়করণের পূর্বে শিক্ষা প্রশাসনের বিভিন্ন পদে সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের পদায়ন বন্ধ রাখার এবং শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবি জানান।


সাজির হাওলা আকবাড়িয়া দাখিল মাদ্রাসার সুপার সুলতানুর রহমান এবং বড়বাইশদিয়া এ হাকিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব হোসাইন বক্তব্যে বলেন, “মাধ্যমিক স্তরের ৯৭% শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি। এই প্রতিষ্ঠানগুলো জাতীয়করণ করা অত্যন্ত জরুরি। একই শিক্ষাগত যোগ্যতা, একই পাঠ্যবই এবং একই বোর্ডের আওতায় পরীক্ষা দেওয়া সত্ত্বেও সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বৈষম্য তৈরি করা হয়েছে। যা শিক্ষার গুণগত মান উন্নয়নে প্রধান অন্তরায়।”


মানববন্ধনের শেষে শিক্ষকরা বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব বরাবর একটি স্মারকলিপি প্রদানের ঘোষণা দেন। 


এ সময় উপস্থিত ছিলেন উপজেলা জামায়াতে আমীর মাওলানা মুহাম্মদ কবির হুসাইন, রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেছার উদ্দিন নাসির, ছোটবাইশদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার আলমগীর হোসেন, নেতা ছালেহা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরোজ হোসেন প্রমুখ।


এই মানববন্ধনের মাধ্যমে শিক্ষক-কর্মচারীরা তাদের ন্যায্য দাবির প্রতি দৃষ্টি আকর্ষণ করে এবং একটি সুসঙ্গত শিক্ষা ব্যবস্থার জন্য সরকারের সদিচ্ছা প্রত্যাশা করেছেন।