মৌলভীবাজারে ষষ্ঠ-নবম শ্রেণির যৌক্তিক শর্ট সিলেবাসের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৪ অপরাহ্ন
মৌলভীবাজারে ষষ্ঠ-নবম শ্রেণির যৌক্তিক শর্ট সিলেবাসের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

মৌলভীবাজারে 'এক দফা এক দাবি: ৬ষ্ঠ থেকে ৯ম বার্ষিক পরীক্ষার যৌক্তিক শর্ট সিলেবাস চাই' স্লোগানকে সামনে রেখে মানববন্ধন করেছে জেলার শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধনে অংশগ্রহণ করেন শতাধিক শিক্ষার্থী।


মানববন্ধনের সভাপতিত্ব করেন মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী হাসানুজ্জামান জিহাদ। তিনি বলেন, “শিক্ষার্থীদের জন্য একটি যৌক্তিক শর্ট সিলেবাস প্রয়োজন, যাতে আমরা আমাদের পড়াশুনায় সঠিকভাবে মনোযোগ দিতে পারি। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের মানসিক চাপ কমানোর জন্য এই দাবি অপরিহার্য।”


মানববন্ধনে বক্তব্য রাখেন মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নাবিদ হাসান, রাহাত আহমদ, নাবিল আহসান, মুগ্ধ জামান, এবং মৌলভীবাজার আলী আমজাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ফাহিমা বেগম ও তাবিয়া। বক্তারা তাদের বক্তব্যে জানান, বর্তমান সিলেবাস অত্যন্ত বিস্তৃত এবং এর জন্য শিক্ষার্থীরা যথাযথ প্রস্তুতি নিতে পারছে না। তারা শিক্ষকদের প্রতি আহ্বান জানান, যেন শিগগিরই যৌক্তিক শর্ট সিলেবাসের জন্য পদক্ষেপ নেওয়া হয়।


মানববন্ধনে শিক্ষার্থীরা বলেছে, “আমাদের এই যৌক্তিক দাবি না মানলে আগামী ৫ অক্টোবরের মধ্যে এক দফা অটোপাসের দাবি করতে বাধ্য হবো।” তারা জানান, দীর্ঘদিন ধরে চলমান এই সমস্যার সমাধান না হলে তারা কঠোর পদক্ষেপ নেবেন।


শিক্ষার্থীদের এই আন্দোলন জেলার বিভিন্ন স্থানে ব্যাপক সাড়া ফেলেছে। অনেক অভিভাবকও তাদের পাশে দাঁড়িয়েছেন এবং শিক্ষার্থীদের দাবি সমর্থন করছেন। মৌলভীবাজারের শিক্ষাব্যবস্থায় এই সমস্যার সমাধান না হলে আগামী দিনে আরও বেশি অসন্তোষ সৃষ্টি হতে পারে বলে মনে করছেন অভিভাবকরা।


শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনও মন্তব্য না আসলেও, শিক্ষার্থীদের এই মানববন্ধন স্থানীয় প্রশাসন ও শিক্ষা কর্তৃপক্ষের নজরে এসেছে। আশা করা হচ্ছে, দ্রুতই তাদের যৌক্তিক দাবির প্রতি যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।