২৪ ঘন্টায় পশুর বর্জ্য অপসারণ করবে বিসিসি

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১৬ই জুন ২০২৪ ০৭:৩২ অপরাহ্ন
২৪ ঘন্টায় পশুর বর্জ্য অপসারণ করবে বিসিসি

বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেছেন, বরিশাল নগর থেকে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য পরিষ্কার করা হবে। বর্জ্যের কারণে যাতে কোনোভাবেই নগরবাসী কষ্ট না পান সেদিকে খেয়াল রাখা হবে।


 


রোববার (১৬ জুন) দুপুরে বরিশাল নগরের বান্দরোডস্থ কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।


 


তিনি বলেন, নগর ভবনের ১ হাজার কর্মী বর্জ্য অপসারণের কাজে নিয়োজিত থাকবে। আর এ কাজ মনিটরিং করবে সংশ্লিষ্ট কমিটি।


 


মেয়র বলেন, এরই মধ্যে ওয়ার্ড পর্যায়ে পর্যাপ্ত বস্তা ও জীবাণুনাশক হিসেবে ব্লিচিং পাউডার দিয়ে দেয়া হয়েছে। বস্তাগুলো দেয়াড় পেছনে কারণ হচ্ছে, নগরবাসী যেন কোরবানির পশুর বর্জ্য যেখানে সেখানে না ফেলে, বস্তাবন্দি করে নির্ধারিত স্থানে রাখতে পারে। সেইসাথে জীবনু নাশক দিয়ে পশু কোরবানি স্থল জীবানুমুক্ত করতে পারে। এ জন্য নগরবাসীকেও সহযোগিতা করতে হবে।


 


তিনি বলেন, কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে বরিশালের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে তাই এটিতে সেইভাবে প্রস্তুত করা হয়েছে। এখানে নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সিসি ক্যামেরাও বসানো হয়েছে। এছাড়া মুসুল্লিদের সুবিধার্থে আলাদা করে বৈদ্যুতিক পাখা, সামিয়ানা টাঙানো হয়েছে। আমি আশা করি নগরবাসী ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে উৎসবমুখর পরিবেশ ঈদুল আজহা উদ্‌যাপন করবেন।


 


এদিকে সিটি করপোরেশনের সহকারী পরিচ্ছন্নতা কর্মকর্তা মো. ইউসুফ আলী জানিয়েছেন, বরিশাল সিটি করপোরেশনের ৩০ টি ওয়ার্ডে পশু কোরবানির জন্য ২২০ টি স্থান নির্ধারণ করা হয়েছে। যেখানে নগরবাসী পশু কোরবানি দিবেন। আর কোরবানির বর্জ্য ও জীবাণু ছড়িয়ে পড়া রোধে প্রতিটি ওয়ার্ডে ৫শত টি করে বস্তা এবং ৫০ কেজি করে ব্লিচিং পাউডার দিয়ে দেয়া হয়েছে।


 


এছাড়া নগরজুড়ে সচেতনতামূলক মাইকিং করার পাশাপাশি নগরবাসীর মধ্যে লিফলেট বিতরণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ঈদুল আযহার দিন দুপুরে (বেলা ২ টা থেকে) সিটি করপোরেশনের প্রায় ১ হাজার কর্মী নগর পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করবে। আর এ কাজে প্রায় ২৫ টি ট্রাক কোরবানির পশুর বর্জ্য ডাম্পিং স্থলে নিয়ে যাবে এবং শহর ধোয়ার কাজ করবে।


 


পরিচ্ছন্নতা বিভাগের তথ্যানুযায়ী দুপুর ২ টা থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু করে রাত ৮ টার মধ্যে তা শেষ করা সম্ভব হবে। আর ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিনে কেউ পশু কোরবানি দিলে তা নিয়মিত কাজের সাথেই অপসারণ সম্ভব হবে।