জলবায়ু সহনশীল পৌরসভা গঠনে কুয়াকাটায় অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ১৯শে জুলাই ২০২৩ ০৯:৫৩ অপরাহ্ন
জলবায়ু সহনশীল পৌরসভা গঠনে কুয়াকাটায় অবহিতকরণ সভা

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি অন্যতম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ, এবং ক্রমবর্ধমান নগরায়ণ ও জনসংখ্যা বৃদ্ধি এ সমস্যাকে আরও ত্বরান্বিত করছে। ২০২২ সালের হিসাব অনুযায়ী দেশের মোট জনসংখ্যার ৩১.৫১% মানুষ উপকূলীয় শহরে বসবাস করে, যা ২০৫১ সালের মধ্যে ৫৮% এ পৌঁছাতে পারে। জলবায়ু সৃষ্ট কারণ ও উন্নত জীবিকার তাগিদে এই অভিবাসীরা অপরিকল্পিতভাবে ও অনুমতি বিহীন বসতি গড়ে তুলছে। জলবায়ু অভিবাসীদের এই আগমন শহরের সীমিত নাগরিক সেবার উপর আরও চাপ সৃষ্টি করছে, যার ফলস্বরূপ মৌলিক পরিষেবার অপর্যাপ্ততা আরও বৃদ্ধি পাচ্ছে।


বুধবার দুপুরে বীচ হ্যাভেন হোটেলে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্রাকের আয়োজনে জলবায়ু সহনশীল পর্যটন বান্ধব নগরী গড়ে তুলতে কুয়াকাটা পৌরসভা পর্যায়ে অবহিত করণ সভায় এসব কথা উল্লেখ করেন বক্তারা।


বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট মাইগ্রান্ট-ফ্রেন্ডলি টাউনস এ লোকালি লেড অ্যাডাপটেশন ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় এ অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়।


এই প্রকল্পের উদ্দেশ্য বাংলাদেশে স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন প্রতিকারের মাধ্যমে জলবায়ু সহনশীল অভিবাসী-বান্ধব শহর গড়ে তোলা। এই প্রকল্পের অধীনে বাগেরহাট জেলার মোংলা পোর্ট পৌরসভা শহরে স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য একটি পাইলট কার্যক্রম চলমান আছে যা নতুনভাবে পটুয়াখালি, কুয়াকাটা ও ভোলা পৌরসভায় শুরু হচ্ছে। ২০৩০ নাগাদ দেশের আরও ২৬ টি শহরে বিস্তৃত হবে এর কার্যক্রম। প্রকল্পটি গ্লোবাল সেন্টার অন আডাপটেশন (GCA) এবং কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (FCDO)-এর আর্থিক সহায়তায় প্রকল্পটি ব্র্যাক বাস্তবায়ন করছে, যেখানে ICCCAD এবং SPARC কারিগরি সহায়তা প্রদান ও নলেজ পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার এর সভাপতিত্বে আয়োজিত অবহিত করণ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, দাতা সংস্থা গ্লোবাল সেন্টার অন এডাপ্টেশানের শাহরিন মান্নান, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের ইমামুল আজম শাহী,সাহরিয়ার মোহাম্মদ ফরহাদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্টের জুয়েল মাহামুদ, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ পরিদর্শক আবু সাহাদাৎ মোঃ হাসনাইন পারভেজ, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দীন বিপ্লব, কুয়াকাটা ইসলামপুর দাখিল মাদ্রাসা সুপার সৈয়দ মোঃ ফারুক, বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ খলিলুর রহমান প্রমুখ। 


অবহিত করণ সভায় পটুয়াখালী, কলাপাড়া ও কুয়াকাটা পৌর সভার সরকারি বেসরকারি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ  কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।


সভায় প্রকল্প অবহিতকরণের অংশ হিসেবে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং এর কর্মপন্থার আলোকে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও বিপদাপদ, ঝুঁকি নিরূপণ, জলবায়ু পরিবর্তন অভিযোজন পরিকল্পনা প্রক্রিয়াগুলো এবং কিভাবে কুয়াকাটা শহরকে জলবায়ু অভিবাসী বান্ধব করে তোলা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।