বৃষ্টির কবলে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার ৫ই জুলাই ২০২৩ ০৬:৫১ অপরাহ্ন
বৃষ্টির কবলে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ প্রথম দফায় ১৫.১ ওভার খেলা মাঠে গড়ানোর পর বৃষ্টি শুরু হয়। প্রায় পৌনে এক ঘণ্টা খেলা বন্ধ থাকার পর বৃষ্টি থামায় ব্যাটিংয়ে নেমেছিল টাইগাররা। তবে ৩৪.৩ ওভার খেলা মাঠে গড়ানোর পর আবারও বৃষ্টি হানা দিয়েছে। ফলে আপাতত বন্ধ হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ।


বুধবার (৫ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে এই সময় পর্যন্ত ইনিংসে ব্যাটিংয়ে নেমে বেশ বিপর্যয়েই আছে বাংলাদেশ দল। এখন পর্যন্ত ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে মাত্র ১৪৪ রান সংগ্রহ করেছে টাইগাররা। তরুণ ব্যাটার তাওহিদ হৃদয় ৫৭ বলে ৪২ ও তাসকিন আহমেদ ৮ বলে ৩ রানে অপরাজিত আছেন।


এদিন ইনিংসের শুরু থেকেই আফগানিস্তানের বোলারদের তোপ সামলাতে হিমশিম খায় বাংলাদেশের উদ্বোধনী দুই ব্যাটার তামিম ইকবাল ও লিটন কুমার দাস। ফলে দলীয় ৩০ রানের মাথায় আফগান পেসার ফজল হক ফারুকির বলে আউট হয়ে মাঠ ছাড়েন তামিম। উইকেটের পিছনে ক্যাচ দিয়ে মাত্র ১৩ রান করেই ফেরেন টাইগার কাপ্তান।


এরপর লিটনকে সঙ্গ দিতে ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। শুরুর চাপ সামলে নিয়ে খোলস ছেড়ে বের হতে শুরু করেন তারা। কিন্তু মুজিব উর রহমানের শিকার বনে যান লিটন। বাউন্ডারি লাইনে রহমত শাহকে ক্যাচ দিয়ে তাকে থামতে হয়। মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ২৬ রান। লিটনের বিদায়ের পরপরই মাঠ ছাড়েন শান্ত নিজেও।


গেল কয়েকটা সিরিজে ব্যাট হাতে আলো ছড়িয়েছিলেন শান্ত। তবে দলের ৭২ রানের মাথায় মাত্র ১২ রান করে মাঠ ছাড়তে হয় বাঁহাতি এই ব্যাটারকে। এরপর সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয় প্রথম দফায় বৃষ্টি শুরু হওয়া পর্যন্ত আর বিপদ হতে দেননি। তাদের দুজনের জুটিতে ভর করে ২০.৫ ওভারে বাংলাদেশ দলীয় শতরান পূর্ণ করে বাংলাদেশ।


এরপর মোহাম্মদ নবীর দুর্দান্ত ক্যাচে বিদায় নেন সাকিব। আজমতুল্লাহকে কাভারে ড্রাইভ খেলতে গিয়ে নবীর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন টাইগার অলরাউন্ডার। তার আউটে হৃদয়ের সাথে ৬৫ বলে ৩৭ রানের জুটি ভেঙে যায়। ৩৮ বলে কোনো বাউন্ডারির মার না মেরে ১৫ রান করেন সাকিব। তার দেখাদেখি যাওয়া আসার মিছিলে যোগ দেন টাইগার ব্যাটাররা।


রশিদ খানের লেন্থ বল ব্যাকফুটে গিয়ে পুল করতে চেয়েছিলেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। কিন্তু ব্যাটে-বলে না লাগায় পায়ের মাঝ দিয়ে বল উইকেটে আঘাত করে বসে। ফলে ১১২ রানের মাথায় ৫ উইকেট হারায় বাংলাদেশ। ৩ বলে ১ রান করেন উইকেটকিপার এই ব্যাটার। এরপর ক্রিজে হৃদয়ের সঙ্গী হয়ে আসেন আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে বাদ পড়া আফিফ হোসেন।


কিন্তু সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি আফিফ। বাংলাদেশের বিপদ বাড়িয়ে মাত্র ৪ রান করে সাজঘরে ফিরে যান এই ব্যাটার। দলীয় ১২৮ রানের মাথায় রশিদের ঘূর্ণিতে ফ্লিক করতে চেয়েছিলেন তিনি। কিন্তু বল ব্যাট ফাঁকি দিয়ে প্যাডে লাগলে আউটের জন্য জোরাল আবেদন করে আফগানরা। আম্পায়ার আবেদনে সাড়া না দিলেও রিভিউ নিয়ে আফিফকে ফেরান তারকা এই লেগি।