ভূরুঙ্গামারীতে ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৩:৩৫ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ) রফিকুল ইসলামের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় খামারি ও পল্লী প্রাণী চিকিৎসকরা বিভিন্ন দপ্তরে তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন।


অভিযোগ সূত্রে জানা যায়, রফিকুল ইসলাম দীর্ঘ ২০ বছর ধরে ভূরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে কর্মরত রয়েছেন। তার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন লঙ্ঘন, সেবার নামে অতিরিক্ত ফি আদায়, অপচিকিৎসা দিয়ে প্রাণি মারা দেওয়া, অর্থ আত্মসাৎ এবং পল্লী প্রাণী চিকিৎসকদের অপমান।


খামারি আসাদুল হক জানান, "একটি গরু অসুস্থ হলে রফিকুল চিকিৎসা করেন, কিন্তু গরুটি মারা যায়। তিনি ভিজিট বাবদ দুই হাজার টাকা নেন।" অপর খামারি লক্ষণ চন্দ্র বলেন, "আমার গরু পড়ে আঘাত পায়। রফিকুল বলেন, গরুটি স্টোক করেছে, পরে চিকিৎসার পর গরুটি মারা যায়।"


রেজাউল করিম অভিযোগ করেন, ব্যবসায়িক সূত্রে এক ব্যক্তির কাছ থেকে কিছু টাকা পেতেন। সেই ব্যক্তি রফিকুলের মাধ্যমে টাকা ফেরত দিতে সম্মত হলে, রফিকুল তার কাছে টাকা নিলেও তাকে কিছু দেননি। এ বিষয়ে রফিকুলকে একটি উকিল নোটিশ পাঠানো হয়েছে।


পল্লী চিকিৎসক আব্দুস সালাম বলেন, "সঠিক চিকিৎসা দেওয়ার পরেও ভিএফএ জনসম্মুখে আমাকে অপদস্ত করেছেন।" অপরদিকে, রফিকুল ইসলাম দাবি করেন, "আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। অভিযোগগুলো মিথ্যা, আমি এসবের সাথে জড়িত নই।"


এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আশিকুজ্জামান জানান, "রফিকুল ইসলামের বিরুদ্ধে একটি অভিযোগ পেয়েছি। আমি সদ্য এই অফিসে যোগদান করেছি। অভিযোগ তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।"


স্থানীয় খামারিদের অভিযোগের পরিপ্রেক্ষিতে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে। ভুক্তভোগীরা তাদের সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ প্রত্যাশা করছেন।