সিলেট নগরীর রাস্তা ঘাটের বেহাল দশা: দেখার কেউ নেই

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৪:১২ অপরাহ্ন
সিলেট নগরীর রাস্তা ঘাটের বেহাল দশা: দেখার কেউ নেই

সিলেট নগরীর রাস্তা-ঘাটের বেহাল দশা নজরদারি ও সংস্কারের অভাবে দিন দিন খারাপ হচ্ছে। সিটি কর্পোরেশনের আওতাধীন নগরীর অলি-গলি রাস্তাগুলো অতি বৃষ্টি ও বন্যার পানি জমে যাওয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে এসব রাস্তার অবস্থা এতটাই শোচনীয় যে, অধিকাংশ সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। 


গর্ত ও খানাখন্দে ভরা সড়কগুলো দিয়ে যানবাহন চলতে গিয়ে যাত্রীরা গুরুতর বিপদের সম্মুখীন হচ্ছেন। প্রায় প্রতিদিনই সড়ক দুর্ঘটনা ঘটছে। স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, সিলেট নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোর মধ্যে তালতলা সড়ক ও কালিঘাটের অবস্থা সবচেয়ে খারাপ। তালতলা পয়েন্ট থেকে সুরমা মার্কেট পর্যন্ত সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়েছে, যেখানে প্রতিদিন শত শত সিএনজি অটোরিকশা ও অন্যান্য যানবাহন চলাচল করে। 


আবহাওয়ার পরিবর্তনের কারণে বন্যা পরিস্থিতির অবনতির সাথে সাথে সড়কগুলোও অব্যাহতভাবে ভেঙে যাচ্ছে। লামাবাজার পয়েন্ট থেকে জিতু মিয়ার পয়েন্ট পর্যন্ত সড়কটি বন্যার পর হয়ে গেছে ভঙ্গুর। বিশেষ করে কালিঘাট সড়ক, যা পাইকারীবাজারের সংযোগস্থল, প্রতিদিন মালবাহী ভারী যানবাহনের চাপের কারণে আরও খারাপ অবস্থায় পড়েছে। 


বিরূপ পরিস্থিতির কারণে ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্যেও নেতিবাচক প্রভাব পড়ছে। তারা দ্রুত সড়ক সংস্কারের দাবি জানিয়েছেন। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, "আমিও সড়কগুলোর অবস্থা দেখে হতাশ। ২০২২ সালের বন্যার পর সড়কগুলোর টেকসই উন্নয়নের জন্য ৪৮৮ কোটি টাকার একটি প্রজেক্ট সরকারের কাছে পাঠানো হয়েছিল, কিন্তু মাত্র ২ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।"


অন্যদিকে, খারপাড়া এলাকার বাসিন্দা জাবেদ আহমদ বলেন, "এলাকার রাস্তা প্রশস্তকরণ করা হলেও কিছু রাস্তা এখনও অবহেলিত। মিতালী আবাসিক এলাকার ভেতরের সড়কটি এখন চলাচলের অনুপযোগী।" 


স্থানীয়রা আক্ষেপ প্রকাশ করেছেন যে, বেহাল সড়কগুলোর দিকে কোনো কর্তৃপক্ষের নজর নেই। সিলেট নগরীর উন্নয়ন ও নিরাপদ চলাচলের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি উঠছে সব মহল থেকে।