শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত বাংলাদেশ কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৫:১৫ অপরাহ্ন
শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত বাংলাদেশ কোস্ট গার্ড


৩ অক্টোবর বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ডের সদর দপ্তরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোস্ট গার্ডের স্টাফ অফিসার অপারেশনস লে. কমান্ডার সালমান জানিয়েছেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে দেশের উপকূলীয় অঞ্চলে নিরাপত্তা প্রদানের লক্ষ্যে তারা বিশেষ উদ্যোগ নিয়েছে।


সালমান বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে কোস্ট গার্ড উপকূলীয় এলাকার আইনশৃঙ্খলা রক্ষা ও ধর্মীয় উপাসনালয়ের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলার অবনতির প্রেক্ষাপটে কোস্ট গার্ড সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয় রক্ষার দায়িত্বে নিয়োজিত ছিল। 


তিনি জানান, কোস্ট গার্ডের ঢাকা জোন ৩৭টি, পূর্ব জোন (চট্টগ্রাম) ৫০টি, পশ্চিম জোন (মোংলা) ১৩০টি ও দক্ষিণ জোন (ভোলা) ৮২টি মন্দির ও পূজামন্ডপের সার্বিক নিরাপত্তায় কাজ করছে, যা মোট ২৯৯টি পূজামন্ডপের নিরাপত্তা নিশ্চিত করছে।


দুর্গাপূজা উপলক্ষে, কোস্ট গার্ডের সদস্যরা যেকোনো ধরণের নাশকতা থেকে জনগণের জানমাল রক্ষা করতে প্রস্তুত রয়েছে। বিশেষ করে প্রতিমা বিসর্জনের সময় অতিউৎসাহী জনগণের জন্য কিছু নির্দেশনা তুলে ধরেন তিনি। তিনি বলেন, "জনসাধারণকে ধারনক্ষমতার অতিরিক্ত নৌযানে উঠতে নিষেধ করা হয়েছে এবং নৌযানে অবস্থানরতদের লাইফ জ্যাকেট পরিধান নিশ্চিত করা হবে। সাঁতার না জানা ব্যক্তিদের নৌযানে উঠতে না বলার জন্য সচেতনতা প্রচারণা চালানো হবে।"


এছাড়া, প্রতিমা বিসর্জনের স্থানগুলোতে নৌকা ডুবির মতো অনাকাঙ্খিত ঘটনায় উদ্ধারের জন্য কোস্ট গার্ডের বিশেষ ডুবুরীদল সর্বদা প্রস্তুত থাকবে। 


সালমান জানান, কোস্ট গার্ডের এই জননিরাপত্তামূলক কার্যক্রম ১ অক্টোবর ২০২৪ থেকে শুরু হয়ে প্রতিমা বিসর্জনের দিন পর্যন্ত অব্যাহত থাকবে, যাতে শারদীয় দুর্গাপূজা সুষ্ঠু ও নিরাপদভাবে উদযাপিত হয়।