রজবের নতুন চাঁদ দেখলে যে দোয়া পড়বেন

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে জানুয়ারী ২০২৩ ১১:০১ পূর্বাহ্ন
রজবের নতুন চাঁদ দেখলে যে দোয়া পড়বেন

জমাদিউল আখিরা মাসের ২৯ তারিখ আজ। রজব মাসের নতুন চাঁদ দেখা গেলে সন্ধ্যা থেকেই রজব মাসের আমেজ নিয়ে রমজান পাওয়ার দোয়া করবে মুমিন মুসলমান। রজব মাসের নতুন চাঁদ দেখলেই নবিজির শেখানো দোয়াও পড়বে।


হজরত তালহা ইবনে ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-


اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله


উচ্চারণ : আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্‌তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।


অর্থ : আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রত্যেক হিজরি মাসের নতুন চাঁদ দেখার পর উল্লেখিত দোয়াটি পড়ার তাওফিক দান করুন। চাঁদ দেখে মাস ব্যাপী কল্যাণের কাজ করার তাওফিক দান করুন। ঈমানি ও শান্তির জীবন যাপন ও যাবতীয় অনিষ্ট থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।