টিসিবির পণ্য কিনতে পারবেন কার্ডবিহীন ভোক্তারাও

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ন
টিসিবির পণ্য কিনতে পারবেন কার্ডবিহীন ভোক্তারাও

অবশেষে ফ্যামিলি কার্ডধারীদের পাশাপাশি কার্ডহীন ব্যক্তিরাও খোলা ট্রাক থেকে টিসিবির পণ্য কিনতে পারবেন। বুধবার (২৩ অক্টোবর) সকালে রাজধানীর দক্ষিণ বেগুনবাড়ি (দীপিকার মোড়) এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।


ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনার ভিত্তিতে দেশের এক কোটি নিম্ন আয়ের উপকারভোগী পরিবারের জন্য সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। এবার থেকে সাধারণ ভোক্তারাও ভর্তুকি মূল্যে এসব পণ্য কিনতে পারবেন। রাজধানী ঢাকা এবং চট্টগ্রামে ৫০টি ও ২০টি ট্রাকে করে যথাক্রমে পণ্য সরবরাহ করা হবে।


নির্ধারিত পয়েন্টে ভোক্তারা লাইনে দাঁড়িয়ে ন্যায্যমূল্যের পণ্য কিনতে পারবেন। উদাহরণস্বরূপ, ৪৭০ টাকায় ৫ কেজি চাল, ২ কেজি মসুর ডাল, এবং ২ লিটার সয়াবিন তেল পাওয়া যাবে। 


এই কার্যক্রম আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। তবে মূল্যস্ফীতি যদি সহনীয় পর্যায়ে না আসে, তাহলে পরবর্তীতে এই কার্যক্রম বাড়ানোর সম্ভাবনা রয়েছে বলে টিসিবি জানিয়েছে।


সাধারণ ভোক্তাদের জন্য এ উদ্যোগের ফলে অনেকেই কম দামে খাদ্যপণ্য কিনতে পারবেন, যা বর্তমান আর্থিক সংকটে তাদের জন্য একটি বড় সুবিধা। এ উদ্যোগের ফলে খাদ্যসামগ্রীর সহজলভ্যতা বাড়বে এবং নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রা কিছুটা হলেও সহজ হবে। 


বাংলাদেশের বাজারে এই উদ্যোগটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ, যেখানে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য পাওয়া সবসময় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এখন এই কার্যক্রমের মাধ্যমে সরকার জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আরও একটি পদক্ষেপ গ্রহণ করেছে।