ইতালিতে বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা সমাধানে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৫ই আগস্ট ২০১৯ ০৮:৫১ অপরাহ্ন
ইতালিতে বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা সমাধানে মতবিনিময়

ইতালিতে ভুক্তভোগী বাংলাদেশিদের পাসপোর্টের নানা ধরনের ভুল সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবশেষে বাংলাদেশ থেকে আগত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময়সভা করেন। রোমে বাংলাদেশ দূতাবাসের কার্যালয়ে বুধবার (১৪ আগস্ট) বিকালে এ সভা অনুষ্ঠিত হয়। ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতে পাসপোর্টের সমস্যার বিবরণ শোনেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল হক। এসময় আজহারুল বলেন, পাসপোর্টের যে সমস্যা এগুলো সমাধান করা কঠিন কিছু নয়।

তবে সবাইকে সঠিক পথে অগ্রসর হতে হবে। যদি কেউ দালাল ধরেন তাহলে সমস্যা আরও জটিল হবে। তাই দালাল দিয়ে কোনো সমস্যা সমাধান হয়না এটা আমার বাস্তব অভিজ্ঞতা। আর কেউ যদি দালাল দিয়ে এক লাখ বা দেড় লাখ টাকার বিনিময়ে সমস্যা সমাধান করে থাকেন। একটু ভাবুন কত সময় লেগেছে। কোন দালালকে যদি কেউ চিহ্নিত করতে পারেন দূতাবাসে আমার ফোন নাম্বার ও ইমেইল রেখে যাবো। দালালের আস্তানা কোথায় ধরতে চাই। তিনি আরও বলেন, সরকারের ভিউ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধান করা। তাই পাসপোর্ট সেবা এখন অনেক সহজকরণ করা হয়েছে দেশ ও বিদেশে।

সভায় বক্তব্য রাখেন রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার। ইতালি আওয়ামী লীগ সিনিয়র সহসভাপতি আলি আহমেদ ঢালী, সহসভাপতি আব্দুর রব ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু প্রমুখ। প্রসঙ্গত, চলতি বছরের ঈদুল ফিতরে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড সফরে এলে ইউরোপের আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে ইতালির পাসপোর্ট সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম রব মিন্টু।

প্রধানমন্ত্রী ওই সময় সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং এরই ধারাবাহিকতায় বুধবার (১৪ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল ইতালিতে পাসপোর্ট ভুক্তভোগী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করে তাদের সমস্যার কথা শোনেন এবং খুব শীঘ্রই এ সমস্যা সমাধান হবে বলে আস্বস্ত করেন। উল্লেখ্য, দেড় হাজারের বেশি পাসপোর্টে নাম, জন্ম তারিখসহ বিভিন্ন ভুলের কারণে পাসপোর্ট নবায়ন স্থগিত রয়েছে। দীর্ঘদিন ধরে ইতালি ও মিলান এ সমস্যায় ভুগছেন প্রবাসী বাংলাদেশিরা। সভায় আরও উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশি।
ইনিউজ ৭১/টি.টি. রাকিব