ভূমধ্যসাগরে নিহতদের মধ্যে ২৭ বাংলাদেশির লাশ শনাক্ত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৪ই মে ২০১৯ ১১:২৬ পূর্বাহ্ন
ভূমধ্যসাগরে নিহতদের মধ্যে ২৭ বাংলাদেশির লাশ শনাক্ত

অবৈধ পথে ভূমধ্য সাগর পাড়ি দেওয়ার সময় নৌকা ডুবিতে নিহতদের মধ্যে সোমবার পর্যন্ত ২৭ বাংলাদেশির মৃতদেহ চিহ্নিত করা গেছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগের প্রোগ্রাম অফিসার সাইয়্যেদা আবিদা ফারহীন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যায়। গত বৃহস্পতিবার লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে নৌপথে ৮৫ থেকে ৯০ জন আরোহী ইতালিতে যাত্রা করেন। ভোর রাতে তিউনিসিয়া উপকূলে আরেকটি ছোট নৌকায় তাদের ওঠানোর সময় যাত্রীর ভারে নৌকাটি ডুবে যায়।

ঐ সময় তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেন। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি বলে ধারণা করা হয়। নৌকা ডুবির পর ৪ জন বাংলাদেশে তিউনিসিয়ার জারজিস শহরের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন তবে ঐ ৪ জন উদ্ধারকৃতদের মধ্যে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানান ফারহীন। রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে এম মোমেন জানিয়েছিলেন, মৃতদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ৩০ থেকে ৩৫ জন হতে পারেন। যারা এ দুর্ঘটনা থেকে বেঁচে ফিরেছেন তারা জানিয়েছেন, ঐ নৌকায় ৩২ জন মিশরীয় নাগরিক ছিলেন। তবে তারা বেঁচে আসেন কিনা তা জানা যায়নি।

নৌকায় যে আরোহীরা ছিলেন তার মধ্যে ৫০ থেকে ৫৫জন বাংলাদেশি ছিলেন এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যায়। এর মধ্যে ২৭ জন যাদেরকেই শনাক্ত করা হয়েছে তাদের অধিকাংশেরই গ্রামের বাড়ি সিলেট, মাদারীপুর ও নোয়াখালী জেলায়। তিউনিশিয়ায় বাংলাদেশের কোন দূতাবাস না থাকায় তথ্য পেতে বিলম্ব হচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তথ্য পেতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস থেকে একজন কর্মকর্তাকে তিউনিশিয়ায় পাঠানো হয়েছে বলেও জানান মন্ত্রী।

ইনিউজ ৭১/এম.আর