বাংলাদেশের আবারো ঘরের মাঠে আরেকটি পরাজয়ের আলিঙ্গন !

নিজস্ব প্রতিবেদক
জিহাদ হায়দার , ক্রীড়া প্রতিবেদক ইনিউজ৭১
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ১০:৫৬ পূর্বাহ্ন
বাংলাদেশের আবারো ঘরের মাঠে আরেকটি পরাজয়ের আলিঙ্গন !

ভারত সফরে ব্যর্থতার পর বাংলাদেশ দলের সামনে ছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজে ফিরে আসার সুযোগ। তবে, মিরপুরের প্রথম টেস্টে সেই স্বপ্নে জল ঢেলে ৭ উইকেটে পরাজিত হয়েছে টাইগাররা। 


বৃহস্পতিবার (২৪ অক্টোবর) মিরপুরের শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১০৬ রানে অলআউট হয়। এরপর দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে ৩০৭ রান তুলে স্বাগতিকদের বিরুদ্ধে ২০১ রানের লিড নেয়। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান করলে, প্রোটিয়াদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১০৬ রান।


দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার এইডেন মারক্রম এবং টনি ডে জর্জি ৪২ রান যোগ করেন। যদিও মারক্রাম ২০ রান করে বোল্ড হন, ডে জর্জি ৪২ রানে থামেন। ক্রিস্টান স্টাবস ৩০ এবং রাইয়ান রিকেলটন অপরাজিত ৩ রান করে জয় নিশ্চিত করেন। 


বাংলাদেশের বোলার তাইজুল ইসলাম ৩ উইকেট নেন, কিন্তু দলের ব্যাটিং ব্যর্থতায় জয়ের আশা ফুরিয়ে যায়। মেহেদী হাসান মিরাজ ১৯১ বলে ৯৭ রান করে সেঞ্চুরির খুব কাছাকাছি পৌঁছান, কিন্তু রাবাদার ষষ্ঠ শিকারে হতাশ হয়ে ফিরে আসেন। 


দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাদা ৬ উইকেট শিকার করেন, যা বাংলাদেশের ইনিংসের জন্য মারাত্মক ক্ষতি করে। এভাবে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা। বাংলাদেশের জন্য এই পরাজয় নতুন করে ভাবনার অবকাশ সৃষ্টি করেছে, বিশেষ করে সামনে আসন্ন ম্যাচগুলোকে সামনে রেখে। 


এখন টাইগারদের জন্য প্রশ্ন হল, তারা কীভাবে নিজেদের ফিরে পাবেন এবং পরবর্তী ম্যাচগুলোতে নিজেদের সেরাটা উপস্থাপন করবেন?