সচিবালয়ে হাতাহাতি: ১৭ উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:২০ অপরাহ্ন
সচিবালয়ে হাতাহাতি: ১৭ উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ

সচিবালয়ের জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক যুগ্মসচিবের অফিসে ঘটে যাওয়া হাতাহাতির ঘটনায় ১৭ জন উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি। ঘটনা ঘটে ডিসি পদায়নকে কেন্দ্র করে, যা দেশব্যাপী প্রশাসনিক উত্তেজনা সৃষ্টি করেছে।


সিনিয়র সচিব মোখলেস উর রহমান সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, তদন্ত কমিটি ঘটনায় জড়িত ১৭ উপসচিবের মধ্যে আটজনকে গুরুদণ্ড, চারজনকে লঘুদণ্ড এবং পাঁচজনকে তিরস্কারের সুপারিশ করেছে। তিনি বলেন, "এ ধরনের আচরণ প্রশাসনের জন্য অগ্রহণযোগ্য।" 


গত ৯ সেপ্টেম্বর দেশের ২৫টি জেলায় এবং ১০ সেপ্টেম্বর আরও ৩৪ জেলায় জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া হয়। নতুন নিয়োগ পাওয়া ৫৯ জন ডিসির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে কিছু কর্মকর্তারাও। তারা ডিসি নিয়োগের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে ১০ সেপ্টেম্বর সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সামনে তিন ঘণ্টা হট্টগোল করেন। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, হট্টগোল হাতাহাতিতে পরিণত হয়।


এই ঘটনার পরপরই সরকার পদক্ষেপ গ্রহণ করে। আট ডিসির পদায়ন বাতিল করা হয়েছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (মাঠ প্রশাসন) বদলি করা হয়েছে। সরকারের শীর্ষ পর্যায় থেকে এই ঘটনার জন্য অসন্তোষ প্রকাশ করা হয়েছে, যা প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি করেছে।


সর্বশেষ, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব আকমাল হোসেন আজাদের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি দ্রুততার সাথে কাজ শুরু করে এবং ঘটনার সমস্ত দিক যাচাই-বাছাই করে। 


প্রশাসনে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সেই লক্ষ্যে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান সিনিয়র সচিব। তিনি আরও বলেন, "আমাদের প্রশাসনকে সকলের জন্য উদাহরণ হতে হবে।" 


এ ঘটনার পর থেকে সরকারের পক্ষ থেকে প্রশাসনিক সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। সরকারের এই উদ্যোগে স্থানীয় প্রশাসনের কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সহায়ক হবে বলেই আশা করা হচ্ছে।