হিলিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষা বৃত্তি প্রদান

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:০১ অপরাহ্ন
হিলিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষা বৃত্তি প্রদান

দিনাজপুরের হাকিমপুর হিলি উপজেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। ২০২৩-২০২৪ অর্থ বছরের “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)” কর্মসূচির আওতায় এ উদ্যোগ নেওয়া হয়।


সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ এর হলরুমে এই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়। উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার মাসুদ রানা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শামসুল আলম, প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ, আদিবাসী চেয়ারম্যান রুপলালসহ শিক্ষার্থী ও অভিভাবকরা।


হাকিমপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুদ রানা জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী, উপজেলার ১৫৮ জন শিক্ষার্থীর মধ্যে ১০ জনকে বাইসাইকেল, ১০০ জন প্রাথমিক শিক্ষার্থীকে প্রত্যেকে ২৫০০ টাকা, ৩২ জন মাধ্যমিক শিক্ষার্থীকে প্রত্যেকে ৬০০০ টাকা এবং ১৬ জন উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীকে প্রত্যেকে ৯৫০০ টাকার নগদ অর্থ বিতরণ করা হয়েছে।


বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নে এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা সহজে স্কুলে যেতে পারে এবং তাদের শিক্ষা উন্নত হবে। এছাড়াও, এলাকার শিক্ষার হার বৃদ্ধি পাবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায় বলেন, “আমরা প্রতিটি শিক্ষার্থীর জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত। সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে, যা তাদের ভবিষ্যৎ গঠনে সহায়ক হবে।”


এদিকে, শিক্ষার্থীরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তারা আশা করছেন, এই সহায়তা তাদের শিক্ষার পথে নতুন দিগন্ত উন্মোচন করবে। 


এভাবে, হিলির ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের জন্য বাইসাইকেল ও শিক্ষা বৃত্তির এই প্রদান অনুষ্ঠান একটি নতুন সম্ভাবনার সৃজন করছে।